টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সৌদিতে পুরুষ শ্রমিকের দুয়ার খুলল

workচট্টগ্রাম, ০৪ জানুয়ারি (সিটিজি টাইমস): বাংলাদেশ থেকে পুরুষ শ্রমিক নেওয়ার ওপর ‘অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা’ তুলে নিয়েছে সৌদি আরব সরকার।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার।

তিনি জানান, গত বছরের রোজার ঈদের আগে সৌদি আরব বাংলাদেশ থেকে ৫০ হাজার গৃহকর্মী চেয়েছিল। ওই সময়ের মধ্যে আমরা মাত্র ৫ হাজার নারী কর্মী পাঠাতে সক্ষম হয়েছিলাম। সৌদি আরবের পক্ষ থেকে বেশি সংখ্যক নারী কর্মী না পাঠালে পুরুষ কর্মী নিয়োগের বিষয়ে একটা অলিখিত নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এখন পর্যন্ত দেশটিতে থেকে ২০ হাজারের মতো নারী শ্রমিক পাঠানো হয়েছে। সে প্রেক্ষিতে পুরুষ কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানানো হয়।

সচিব জানান, এখন থেকে দেশটিতে নারী কর্মীর পাশাপাশি বিভিন্ন খাতে পুরুষ কর্মীরাও যেতে পারবেন। একই সঙ্গে নারী কর্মীদের নিরাপত্তা ও বেতন বৃদ্ধির বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

তিনি বলেন, গত সপ্তাহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসি সৌদি আরব সফরে গেলে দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আশ্বস্ত করা হয়।

এ সময় পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী সৌদি আরব সফরে যাবেন। এ সফরকালে বিষয়টি নিয়ে আরো বিস্তারিত আলোচনা হবে।

অভিবাসন ও উন্নয়ন বিষয়ে বৈশ্বিক ফোরামে (জিএফএমডি) বাংলাদেশের নেতৃত্বের বিষয়ে তুলে ধরতে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত