টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ধূমপায়ীরা মেডিক্যাল কলেজে পড়তে পারবে না: স্বাস্থ্যমন্ত্রী

dompanচট্টগ্রাম, ০৩  জানুয়ারি (সিটিজি টাইমস) : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, একজন শিক্ষার্থী চিকিৎসক হতে চাইবে অথচ ধুমপান করবে এটা কখনোই ভাবা যায় না। এ কারণে চিকিৎসা শিক্ষায় ভর্তি হতে আসা শিক্ষার্থীদেরকে অধূমপায়ীর প্রত্যয়নপত্র দাখিল করার ঘোষণা দেয়া হয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকেই এ সিদ্ধান্ত কার্যকরে উদ্যোগ নেয়া হবে।

রোববার জাতীয় যক্ষা নিরোধ সমিতির (নাটাব) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাফফর হোসেন পল্টুর নেতৃত্বে কয়েকটি ধূমপান বিরোধী আন্দোলনকারী সংগঠনের নেতারা সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এসব কথা বলেন।

আগামী শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস ও বিডিএস ভর্তির ক্ষেত্রে ধূমপায়ীদের অযোগ্য ঘোষণা করায় ধূমপান বিরোধী আন্দোলনকারী কয়েকটি সংগঠন স্বাস্থ্যমন্ত্রীকে অভিনন্দন জানায়। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সমাজ থেকে ধূমপান প্রবণতা দূর করতে হলে শিক্ষিত ও সচেতন জনগোষ্ঠীর মধ্য থেকেই এই অভ্যাস দূর করার আন্দোলন শুরু করতে হবে। শুধু সিগারেট নয়, গুল, জর্দা, সাদাপাতাসহ যেকোনো তামাক সেবন থেকে মানুষকে বিরত রাখতে জনসচেতনতা কার্যক্রম জোরদার করার জন্য তিনি তামাক বিরোধী সংগঠনগুলোর প্রতি আহ্বান জানান।

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, নাটাব-এর সাধারণ সম্পাদক খায়ের উদ্দিন আহম্মেদসহ বাংলাদেশ তামাক বিরোধী জোট, অ্যাকশন এইড ইন ডেভেলপমেন্ট, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী সিগারেটের মোড়কের সচিত্রকরণ এর ক্ষেত্রে বিদ্যমান আইন মেনে চলতে সরকার মনিটরিং করবে বলে সকলকে আশ্বস্ত করেন। ডেন্টাল সোসাইটির নেতারা ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির প্রতিনিধিরা মন্ত্রীর সঙ্গে সচিবালয়ে সাক্ষাৎ করতে এলে স্বাস্থ্যমন্ত্রী সকল উপজেলা হাসপাতালে সিনিয়র ডেন্টাল সার্জন এবং জেলা হাসপাতালে জুনিয়র কনসালটেন্ট (ডেন্টাল)-এর পদ সৃষ্টির উদ্যোগ নেয়া হবে বলে জানান।

সারা দেশে ৯২৮টি দন্ত চিকিৎসকের পদ সৃজন এর প্রক্রিয়াগত জটিলতা নিরসনে উদ্যোগ নেয়ারও আশ্বাস প্রদান করেন মোহাম্মদ নাসিম। চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ডেন্টাল ইউনিটকে ডেন্টাল কলেজে উন্নীত করতে পদক্ষেপ নেয়া হবে বলেও ঘোষণা দেন তিনি। এ সময় বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. আবুল কাসেম, মহাসচিব ডা. হুমায়ুন কবির বুলবুল, যুগ্ম সম্পাদক ডা. শিব্বির আহমেদ ওসমানীসহ সোসাইটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত