টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিক্ষকদের কর্মবিরতিতে অচল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি প্রতিনিধি

চট্টগ্রাম, ০৩  জানুয়ারি (সিটিজি টাইমস) : স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনিদিষ্টকালের কর্মবিরতি চলছে।

এর ফলে রোববার বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা নেয়া হচ্ছে না। এতে কার্যত অচল রয়েছে বিশ্ববিদ্যালয়।

অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটের সংশোধন না করা এবং প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন না করায় এ কর্মসূচি পালন করছেন চবি শিক্ষকেরা।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১১ জানুয়ারি থেকে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি শুরু হয়েছে আজ রোববার থেকেই।

কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ-ইনস্টিটিউটে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকেরা।

চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী খসরুল আলম কুদ্দুসী বলেন, ‘আমাদের কর্মবিরতি কর্মসূচি আজ থেকেই শুরু হয়েছে। এই কারণে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ-ইনস্টিটিউটে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকেরা।’

রোববার দুপুর ১২টায় শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির জরুরি সভা রয়েছে। এ সভায় অনির্দিষ্টকালের জন্য ডাকা এই কর্মসূচির সময় শিক্ষকেরা পরীক্ষা নেবে কি নেবে না সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

গত বুধবার চবি শিক্ষক সমিতির সাধারণ সভায় কর্মবিরতি কর্মসূচির ঘোষণা আসে। এর ফলে আগেভাগেই শিক্ষকদের কর্মবিরতির কথা জেনে যাওয়ায় আজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি একেবারেই কম। যারা ক্যাম্পাসে যাচ্ছেন তারাও গুরুত্বপূর্ণ প্রশাসনিক কাজের তাগিদে যাচ্ছেন।

এদিকে চলতি বছরের শুরু থেকে বিশ্ববিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি শুক্রবার ও শনিবার ধায্য করা হয়েছে। ফলে চলতি বছরের প্রথম ক্লাস শুরু হওয়ার কথা ছিল রোববার থেকেই। কিন্তু শিক্ষকদের কর্মবিরতির কারণে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত