টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বোরহান হত্যার প্রতিবাদে আলীকদমে মানব বন্ধন

এস.এম ইসমাইল হাসান
বান্দরবান প্রতিনিধি

Ak-Manob-bondhon-news.PICচট্টগ্রাম, ০২ জানুয়ারি (সিটিজি টাইমস) : পার্বত্য বান্দরবান জেলার আলীকদম উপজেলায় তথা পাহাড়ে চলমান পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক বাঙ্গালী অপহরণ, খুন ও গুমসহ বিভিন্ন প্রকার নির্যাতন, সর্বপোরী গত বুধবার উপজাতীয় সন্ত্রাসী কতৃক অপহৃত বোরহান উদ্দিনের হত্যাকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে আলীকদমে মানববন্ধন করেছে আলীকদমের হাজার হাজার জনতা।

আজ (শনিবার) বিকেল পাঁচ ঘটিকায় উপজেলার পানবাজরে এমানববন্ধন অনুষ্ঠিত হয়। ২০ মিনিট নিরবে দাঁড়িয়ে থেকে সন্ত্রাসীদের গুলিতে নিহত বোরহান উদ্দিনের রুহের মাগফেরাত কামনা করেন উপস্থিত জনতা। এসময় কান্নায় ভেঙ্গে পড়ে আলীকদম উপজেলার সর্বস্তরের জনসাধারণ।বোরহান উদ্দিনের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বক্তব্য রাখেন আলীকদম উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালাম ও ১নং সদর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন। বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে আলীকদম উপজেলায় তথা পাহাড়ে বিভিন্ন সংগঠনের নাম দিয়ে উপজাতীয় সন্ত্রাসীরা বাঙ্গালীদের উপর হত্যা, গুম, ধর্ষন, অপহরণ ও চাঁদা আদায় সহ বিভিন্নভাবে নির্যাতন চালিয়ে আসছে। তবুও তারা ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়। তাই তাদেরকে ধরে দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে তারা বেপরোয়া থেকে যাবে এবং এধরণের কার্যকলাপ দিন দিন বাড়তে থাকবে। বক্তারা আরো বলেন,বোরহান উদ্দিনের হত্যার সাথে যারা জড়িত তাদের আমরা ফাঁসি চাই, তাদেরকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান এবং মানববন্ধন থেকে উপস্থিত হাজার হাজার নারী-পুরুষ ¯েøাগানের মাধ্যমে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার জন্য সরকারের প্রতি ঝুঁিক পূর্ণ এলাকায় সেনা ক্যাম্প স্থাপনের দাবি জানান।

দীর্ঘদিন পাহাড়ে নিষিদ্ধ সদ্য আত্মসমর্পনকৃত মুরুং সন্ত্রাসী গ্রুপ “ম্রো ন্যাশনাল ডিফেন্স পার্টি” (এমএনডিপি)”র বিচ্ছিন্নতাবাদী কয়েকজন সন্ত্রাসী থেকে বোরহান উদ্দিনের কাছ থেকে চাঁদা দাবি করে আসছিল। কিন্তু চাঁদা দিতে অস্বীকৃতি জানালে গত বুধবার রাতে ১৩ কিলো এলাকার বোরহান উদ্দিনের খামার বাড়ি থেকে তাকে অপহরণ করে। অপহরণকারীদের কাছ থেকে অপহৃত বোরহান উদ্দিকে ছাড়িয়ে নিতে যায় ত্রিপুরা অপর এক সন্ত্রাসী পার্টি “শর্মা গ্রুপ”। এসম দু’পক্ষের মধ্যে চরম গোলাগুলির এঘটনা ঘটে। এতে এমএনডিপি’র এক সদস্য ও শর্মা গ্রুপের এক সদস্য নিহত হয়। পরবর্তীতে আলীকদম-থানচি সড়কের পার্শ্ববর্তী প্রায় ১০০০ ফুট গভিরে কামরাঙ্গা ঝিরি নাম একটি ছড়া থেকে মৃত বোরহান উদ্দিনের মৃত দেহ উদ্ধার করে আলীকদম সেনা জোন ও পুলিশ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত