টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘জমির পরিমাণ কমলেও খাদ্য উৎপাদন বেড়েছে’

CTG-PICচট্টগ্রাম, ০২ জানুয়ারি (সিটিজি টাইমস) :বর্তমানে জমির পরিমাণ কয়েকগুণ কমে গেলেও খাদ্য উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে মন্ত্যব করে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকার পূর্বাচলে দেশের একমাত্র পেট (কুকুর-বিড়াল) হাসপাতাল প্রতিষ্ঠার ঘোষণা দেন। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে এবং ব্যবস্থাপনায় এ হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে। এ জন্য প্রয়োজনীয় জমি বরাদ্দ দেওয়া হবে।

শনিবার দুপুরে চট্টগ্রাম পাহাড়তলীস্থ ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি ছাত্রছাত্রীদের দুই দিনব্যাপী সমারম্ভ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নৈতিক চরিত্রে বলিয়ান হতে হবে। ছাত্র জীবনে শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে প্রতিদিন শিখতে হবে। নিজেদের ক্যারিয়ার গঠনের স্বার্থে মাদক ও উচ্ছৃঙ্খলতা পরিহার করতে হবে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রাকেশ রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সোমেন দেওয়ান, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ডা. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. আহসানুল হক, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান।

স্বাগত বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন। নবাগত ছাত্রছাত্রীদের মধ্য হতে বক্তব্য দেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থী আফসার উদ্দিন, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের শিক্ষার্থী লাবণ্য বড়ুয়া, ফিশারিজ অনুষদের শিক্ষার্থী মোহাম্মদ।

রবিবার সকাল ১০টায় শিক্ষাবর্ষ সমারম্ভ-এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে সমারম্ভ বক্তা হিসেবে উপস্থিত থেকে নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশে বক্তব্য রাখবেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

অনুষ্ঠানে দারিদ্র্য বিমোচন ও উন্নয়ন সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে গুসি শান্তি পুরস্কার লাভ করায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে শাইখ সিরাজকে সংবর্ধনা প্রদান করা হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত