টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সেন্টমার্টিনে যেতে পারেনি ১২০০ পর্যটক

আমান উল্লাহ আমান
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

teknafচট্টগ্রাম, ১ জানুয়ারি (সিটিজি টাইমস) :  অতিরিক্ত যাত্রী বহনের কারনে নির্ধারিত সময়ের সাড়ে তিন ঘন্টা পর পর্যটকবাহী জাহাজ এলসিটি কুতুবদিয়া সেন্টমার্টিন যাত্রা করেছে। ১ জানুয়ারি শুক্রবার সকালে অতিরিক্ত যাত্রী বহনের কারনে পর্যটকবাহী জাহাজ এলসিটি কুতুবদিয়া’কে সেন্টমার্টিন যেতে দেয়নি উপজেলা প্রশাসন। দমদমিয়া ঘাটে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিউল আলম উপস্থিত থেকে জাহাজটির যাত্রা বাতিল করে প্রায় দেড় হাজার পর্যটককে নামিয়ে আনা হয়। এনিয়ে পর্যটকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। সেন্টমার্টিনে থাকা যাত্রী ফিরিয়ে আনা ও শুধুমাত্র রাত্রী যাপনকারী ৩০০ জন পর্যটকদের নিয়ে সাড়ে তিন ঘন্টা পর দুপুর ১ টার দিকে জাহাজটিকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে যাত্রা করতে দেয় উপজেলা প্রশাসন। এঘটনার সময় পরিস্থিতি নিয়ন্ত্রনে ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদের নেতৃত্বে বিজিবি, মডেল থানার ওসি আতাউর রহমান খোন্দকারের নেতৃত্বে পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা যায়, সেন্টমার্টিনগামী জাহাজ এমভি কাজল বিকল হয়ে পড়ায় এজাহাজের যাত্রীরা সেন্টমার্টিন যেতে উঠে পড়ে অপর পর্যটকবাহী জাহাজ এলসিটি কুতুবদিয়াতে। এতে ধারন ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী পরিবহনের উদ্যোগী হয় জাহাজ কর্তৃপক্ষ। কিন্তু এজাহাজটির ধারন ক্ষমতা ২৯০ জন। প্রায় ৫ গুন অতিরিক্ত যাত্রী বহন করায় সেন্টমার্টিনে উদ্দেশ্যে ছেড়ে যেতে চাইলে খবর পেয়ে বাধা দেয় উপজেলা প্রশাসন। পরে যাত্রা বাতিল করে প্রায় ১৫০০ যাত্রীদের জাহাজ থেকে নামিয়ে আনা হয়। এঘটনাকে কেন্দ্র করে পর্যটকদের মধ্যে দেখা দেয় হতাশা ও ক্ষোভ। অবশ্য জাহাজ কর্তৃপক্ষ যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়। পরে পরিস্থিতি বিবেচনা করে সেন্টমার্টিনে অবস্থানকারী এই জাহাজের যাত্রীদের ফেরত আনা ও রাত্রী যাপন করবে এমন পর্যটকদের নিয়ে যেতে অনুমতি প্রদান করে উপজেলা প্রশাসন।

এদিকে পর্যটকরা অভিযোগ করেছেন যত টাকা দিয়ে টিকেট নেয়া হয়েছে তা পুরোপুরি ফেরত দিচ্ছেনা জাহাজ কর্তৃপক্ষ।

কুষ্টিয়া থেকে স্বপরিবারে আসা সাজ্জাদ ক্ষোভের সাথে এ প্রতিবেদককে জানান, তিনি প্রতিটি টিকেট ১২০০ টাকা দিয়ে কিনেছেন। এখন ফেরতকালে ৫০০ টাকা করে দেয়া হচ্ছে। এনিয়ে জাহাজ কর্তৃপক্ষের সাথে অনেক বাকবিতন্ডা হয়েছে। তিনি এসময় উপস্থিত প্রশাসনের সহযোগীতা কামনা করলে এর বিহীত ব্যবস্থার আশ্বস্থ করেছেন বলেও জানান তিনি।

চট্টগ্রাম থেকে আসা ৩০ জনের একটি দলের রাজিব জানান, প্রায় দু’সপ্তাহ আগে নববর্ষের এই দিনের জন্য টিকেট নেয়া হয়েছিল। এখন সেন্টমার্টিন যেতে না পেরে তাদের ভ্রমনটায় ¤øান হয়ে গেল। তিনি প্রশাসনের অবহেলাকে দায়ী করেছেন।

এলসিটি কুতুবদিয়া জাহাজের ইনচার্জ আবদুল আজিজ জানান, অতিরিক্ত যাত্রীদের নামিয়ে দিয়ে তাদের টিকিটের টাকা ফেরত দেয়া হয়েছে এবং উপজেলা প্রশাসনের অনুমতিক্রমে ৩০০ পর্যটক নিয়ে দুপুর ১ টায় সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, অতিরিক্ত যাত্রীদের নামিয়ে দিয়ে শুধুমাত্র যারা সেন্টমার্টিনে রাত্রি যাপন করবেন তাদেরকে নিয়ে জাহাজটিকে সেন্টমার্টিনে যাত্রার জন্য অনুমতি এবং অন্যান্য পর্যটকদের টিকিটের মূল্য ফেরতের নির্দেশ প্রদান করা হয়েছে।

মতামত