টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পানির যত গুণ

nariচট্টগ্রাম, ১ জানুয়ারি (সিটিজি টাইমস) : ছোটবেলা থেকেই জেনে আসছেন, পানির অপর নাম জীবন। আমাদের শরীরে প্রায় তিন ভাগের দুই ভাগই পানি। সুস্থভাবে বেঁচে থাকতে তাই পানি পানের বিকল্প নেই। শিরশিরে ঠাণ্ডায়ও পরিমান মতো পানি পান করতে ভুলবেন না।

জেনে রাখুন পানির কার্যকারিতা

ফ্লুইড ভারসাম্য
শরীরে ৬০ শতাংশ পানি রয়েছে। শরীরের তাপমাত্রা সঠিক রাখতে পানির অপরিহার্য ভূমিকা রয়েছে। এছাড়াও হজম, রক্ত সঞ্চালন, পুষ্টি সরবরাহ, সালিভা তৈরিতে পানিই শেষ কথা। শরীরে ফ্লুইড কম থাকলে ব্রেন জানিয়ে দেবে আপনি তৃষ্ণার্ত।

ক্যালোরি কন্ট্রোল
ডায়েট করার ভাল উপায়। খাবার কম খান, পানি বেশি পান করুন। শরীরে ওজন কমানোর ম্যাজিক্যাল উপায় পানি বেশি করে পান করা। এতে ক্যালোরি নষ্ট হয় বেশি।

পেশির শক্তি সঞ্চয়
পেশির কোষে পরিমান মতো ফ্লুইড না থাকলে কোষগুলোর কর্মক্ষমতা কমে যায়। কী করে বুঝবেন? মাঠে প্রতিদিন শরীরচর্চা করার পর শরীর থেকে ঘাম বেরিয়ে গেলে অনেকখানি হাল্কা হয়ে যায়। এইজন্য শরীরচর্চার দু’ঘণ্টা আগে পরিমান মতো পানি পান করা উচিত।

ত্বক ঝলমল
ত্বকে ভাঁজ আসছে। কিছুটা কী নিজেকে বুড়ো বুড়ো লাগছে। তাহলে কোনো ক্রিম মুখে না লাগিয়ে পানি পান করুন বেশি করে। শুষ্ক ত্বক হয়ে উঠবে ঝলমলে। তাই শীতকালে ত্বকে প্রাণ ফেরাতে বেশি করে পান করুন পানি।

কিডনি সুস্থ রাখতে
ব্লাড ইউরিয়া নাইট্রোজেন, তরল বর্জ পদার্থ রক্ত থেকে ছেঁকে প্রসাবের মাধ্যমে বের করে। বলতে পারেন কিডনি হল মহাদেবের নীলকন্ঠ। রক্তকে ঠিক রাখতে দিনের পর দিন যেন বিষ পান করছে কিডনি। তাই বেশি করে পানি পান করুন। খুব কম পানি খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভবনা থাকে।

সূত্র: জিনিউজ

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত