টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিল্পকলায় ভাষায় ভালোবাসায় এপার ওপার বাচিক উৎসব শুরু

IMGচট্টগ্রাম, ২৪ ডিসেম্বর (সিটিজি টাইমস): বাচিক শিল্প চর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এর আয়োজনে গতকাল ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে নগরীর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শুরু হয়েছে ‘ভাষায় ভালোবাসায় এপার ওপার বাচিক উৎসব’। দুই দিনের এ আয়োজনে অংশ নিচ্ছে বাংলাদেশ ও ভারতের নন্দিত আবৃত্তিশিল্পীরা।

গতকাল সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনার সোমনাথ হালদার। উদ্বোধনী সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জনাব মেজবাহ উদ্দীন । তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মাহবুবুল হক চৌধুরী বাবর, পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী, শঙ্খমালার সভাপতি প্রশান্ত অধিকারী এবং শঙ্খমালার পরিচালক আবৃত্তিশিল্পী সুমন্ত্র সেনগুপ্ত।

সভার পর উৎসবে আবৃত্তি করেন বাংলাদেশের আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত, মিলি চৌধুরী, হাসান জাহাঙ্গীর, ফারুক তাহের ও জালাল উদ্দীন হীরা, ভারতের কোলকাতার আবৃত্তিশিল্পী সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত, শ্বাশতী দাশগুপ্ত, প্রদীপ্ত চৌধুরী এবং তারুণ্যের উচ্ছ¡াসের আবৃত্তিশিল্পী শ্রাবণী দাশগুপ্তা, সেঁজুতি দে, সুষ্মিতা দত্ত এবং সুমি বিশ্বাস। এদিন ‘মিছিল’ শিরোনামের বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন তারুণ্যের উচ্ছ¡াসের শিল্পীরা এবং ‘আলোর পাখির গান’ শিরোনামের বৃন্দ আবৃত্তি করে তারুণ্যের উচ্ছ¡াসের শিশু বিভাগের শিল্পীরা। লোকগান পরিবেশন করেন আল তুষি ও বৈশাখী নাথ।

আজ উৎসবের দ্বিতীয় দিন বিকাল ৩ টায় বয়েছে দুই বাংলার আবৃত্তিশিল্পীদের আবৃত্তি আড্ডা এবং বিকাল ৫ টায় রয়েছে আবৃত্তি। এতে আবৃত্তি পরিবেশন করবেন দেশের বরেণ্য আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার, বেলায়েত হোসেন, রেজিনা ওয়ালী লীনা, কাজী মাহতাব সুমন, আয়েশা হক শিমু, দেবাশীষ রুদ্র, মশরুর হোসেন এবং মো: মুজাহিদুল ইসলাম। এদিন ভারতের পশ্চিমবঙ্গের আবৃত্তি দল শঙ্খমালা পরিবেশন করবে তাদের জনপ্রিয় প্রযোজনা ‘জল¯্রােত কথা কয়’। বৃন্দ আবৃত্তি পরিবেশন করবে তারুণ্যের উচ্ছ¡াস। লোকগান করবেন রুবেল চৌধুরী এবং আনিকা চৌধুরী। দুইদিনের এ উৎসবের সহযোগিতায় রয়েছে ভারতীয় সহকারী হাই কমিশন চট্টগ্রাম, কিশোয়ান গ্রæপ এবং এসকেএফ বাংলাদেশ লিমিটেড।

উল্লেখ্য, বাংলাদেশের চট্টগ্রামের আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ¡াস’ এবং ভারতের পশ্চিমবঙ্গের আবৃত্তি সংগঠন ‘শঙ্খমালা’র যৌথ উদ্যোগে চট্টগ্রামে ও কোলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ‘ভাষায় ভালোবাসায় এপার ওপার বাচিক উৎসব’। এরই অংশ হিসেবে চট্টগ্রামের তারুণ্যের উচ্ছ¡াসের এ আয়োজন। কোলকাতার আয়োজনটি আগামী ১৫, ১৬ ও ১৭ জানুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের কামারহাটি নজরুল মঞ্চে এ উৎসব অনুষ্ঠিত হবে।

মতামত