টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাঠ্যপুস্তক উৎসব ১ জানুয়ারি

Book-bigচট্টগ্রাম, ২৩ ডিসেম্বর (সিটিজি টাইমস): ২ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে শিক্ষামন্ত্রাণালয়। প্রতিবছরের মতো এবারো বছরের প্রথম দিন যৌথভাবে পাঠ্যপুস্তক উৎসব করবে শিক্ষামন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়। বুধবার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শিক্ষামন্ত্রাণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ১ জানুয়ারি শুক্রবার ছুটির দিন হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ২ জানুয়ারি উৎসব করার সিদ্ধান্ত নিয়েছিল। অপরদিকে ১ জানুয়ারি ছুটির দিনই উৎসব করার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়। কিন্তু পৃথকভাবে পাঠ্যপুস্তক উৎসবের ঘোষণায় দেয়ায় বিতর্ক উঠে। সরকারের বড় সাফল্য বছরের প্রথম দিন নতুন বই বিতরণ উৎসব কিছুটা চাপা পড়ার আশাঙ্কা দেখা দেয়।

এ পরিস্থিতিতে গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সাংবাদিক সংলাপে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রীর সঙ্গে আলাপ করে একই দিন উৎসব করার কথা বলেন। এরপরই বুধবার ২ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে শিক্ষা মন্ত্রাণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৬ শিক্ষাবর্ষে প্রাক প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ শিক্ষার্থীর মধ্যে ৬৫ লাখ ৭৭ হাজার ১৪২টি এবং প্রথম থেকে পঞ্চম শ্রেণির ২ কোটি ৪৫ লাখ শিক্ষার্থীদের মধ্যে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে।

অপরদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, মাধ্যমিকের ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর মধ্যে ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩টি বই বিতরণ করা হবে।

মতামত