টক অব দ্য চট্টগ্রাম
Ad2

২৯ ডিসেম্বর থেকে নির্বাচনী এলাকায় যান চলবে না

চট্টগ্রাম, ২২ ডিসেম্বর (সিটিজি টাইমস):৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগের দিন থেকে নয় ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৩০ ডিসেম্বর দেশের পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। এই পরিপ্রেক্ষিতে ১৯৮৩ সালের মোটর ভেহিক্যালস অধ্যাদেশ (১৯৮৩ সালের ৫৫ নম্বর অধ্যাদেশ)-এর ৮৮ ধারা অনুযায়ী সারা দেশের ২৩৪ পৌরসভা নির্বাচন উপলক্ষে ২৯ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর দিবাগত রাত পর্যন্ত নয় ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হযেছে।

এ সময় বেবিট্যাক্সি, অটোরিকশা, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক-আপ, কার, বাস, ট্রাক ও টেম্পো চলাচলও বন্ধ থাকবে।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক ওইসব যান ব্যবহার করতে পারবেন। এ ছাড়া জরুরি অবস্থায় অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমের জন্য যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

নির্দেশনায় কক্সবাজার ব্যতীত অন্য সব জেলা প্রশাসককে নিষেধাজ্ঞা জারি করার ক্ষমতা দেওয়ার জন্যও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে বলা হয়েছে।

এর আগে পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৭ ডিসেম্বর মধ্যরাত থেকে পরবর্তী চারদিনের জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ২২ ডিসেম্বর প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। ওই প্রজ্ঞাপনেও নির্বাচনের আগের দিন সব ধরনের যানবাহন চলাচল নিষেধ করা হয়।

একইসঙ্গে অন্য মোটরযান এবং ইঞ্জিনচালিত নৌযান চলাচলের ওপরেও নিষেধাজ্ঞা আরোপের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবকে নির্দেশনা দেওয়া হয়।

এ ছাড়া ইসির অপর এক প্রজ্ঞাপনে লঞ্চ, স্পিডবোটসহ যেকোনো ধরনের ইঞ্জিনচালিত নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। এক্ষেত্রে জরুরি পণ্য সরবরাহ অথবা ভোটার বা জনগণের চলাচলের জন্য এ নিষেধাজ্ঞা বলবৎ হবে না। এই নিষেধাজ্ঞাও ২৯ ডিসেম্বর মধ্যরাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত বলাহ থাকবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত