টক অব দ্য চট্টগ্রাম
Ad2

স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকারের পাশাপাশি এনজিওদের ভূমিকা প্রশংসিত: ড. হাছান মাহমুদ

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

Rangunia-Drচট্টগ্রাম, ২১ ডিসেম্বর (সিটিজি টাইমস):  সরকার স্বাস্থ্য খাতে পর্যাপ্ত বরাদ্দ দিয়েছে। স্বাস্থ্য সেবা সাধারণ মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে জোট সরকারের আমলে বন্ধ করে দেয়া কমিউনিটি ক্লিনিকগুলো পূনরায় চালু করেছে।

রাঙ্গুনিয়া উপজেলা চট্টগ্রামের অন্যতম ম্যালেরিয়া রোগের জোন হওয়ায় এনজিও সংস্থা ইপসা’র মাধ্যমে দরিদ্র ও অতিদরিদ্র পরিবারে কীটনাশকযুক্ত দীর্ঘমেয়াদী মশারি বিতরণ করা হচ্ছে।

ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণে বিদেশ থেকে আনা কীটনাশকযুক্ত এসব মশারির ব্যবহার নিশ্চিত করতে হবে, অন্যথায় সরকারের লক্ষ্য অর্জন সম্ভব নয়। পাহাড় বেষ্টিত জনবসতিগুলোতে ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা ও সচেতনতার অভাবে এক সময় শত শত মানুষের মৃত্যু হতো। মশার দ্বারা এ রোগের জীবাণুু ছড়ানোর কারণে ম্যালেরিয়া রোগ চিরতরে নির্মূল করা সম্ভব নয়। সরকারের পাশাপাশি এনজিওদের বিভিন্ন সফল উদ্যোগের কারণে বর্তমানে ম্যালেরিয়ায় মৃত্যু ও আক্রান্তের হার সহনীয় পর্যায়ে চলে এসেছে। রাঙ্গুনিয়ায় গত সাত বছরে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে রাখার জন্যে সরকার বিদেশ থেকে এনে এনজিও সংস্থা ইপসার মাধ্যমে এক লাখ ত্রিশ হাজার কীটনাশকযুক্ত মশারি বিতরণ করেছেন। বর্তমানে ম্যালেরিয়া রোগে রাঙ্গুনিয়ায় আক্রান্তের হার শুন্যের কোটায়। কীটনাশকযুক্ত মশারীর সঠিক ব্যবহার নিশ্চিত করা গেলে ভবিষ্যতে ম্যালেরিয়া আক্রান্তের হারও সহনীয় পর্যায়ে চলে আসবে। স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকারের পাশাপশি এনজিওদের ভূমিকা প্রশংসিত।

সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি গত রোববার (২০ ডিসেম্বর) দুপুরে রাঙ্গুনিয়ার রাজানগর ইউনিয়নের রাণীরহাট ডিগ্রী কলেজ মাঠে জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচীর অধীনে বেসরকারী উন্ন্য়ন সংস্থা ইপসা’র উদ্যোগে কীটনাশকযুক্ত মশারি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে ও ইপসা’র প্রজেক্ট ম্যানেজার সাংবাদিক জিগারুল ইসলাম জিগারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, রাজানগর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মোস্তফা জাহাঙ্গীর ও রাণীরহাট ডিগ্রী কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম প্রমূখ।

মতামত