টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম শহীদ মিনারে মানুষের স্রোত

downloadচট্টগ্রাম, ১৬ ডিসেম্বর (সিটিজি টাইমস):  মহান বিজয় দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিট থেকে শুরু করে বুধবার সকাল ১০টা পর্যন্ত শ্রদ্ধাবনত লাখো মানুষে মুখর হয়ে উঠে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনার।

কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিতে ভিড় করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি বিভিন্নস্তরের সাধারণ মানুষ। সবার হাতে ছিলো লাল সবুজের পতাকা, প্ল্যাকার্ড এবং নানা স্লোগান লেখা ব্যানার ও ফেস্টুন।

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ ছুটে আসে নগরী শহীদ মিনার অভিমুখে। ১২টা ১ মিনিট থেকে মাত্র এক ঘণ্টার মধ্যে ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ মিনার বেদি।

বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে থেকেই লোকে লোকারণ্য হয়ে উঠে নগরীর লাভ লেইন থেকে নন্দনকানন হয়ে টিএন্ডটি অফিসের সামনে দিয়ে সিনেমা প্যলেস পর্যন্ত এলাকা।  নন্দনকানন বোস ব্রাদার্সের সামনে দিয়ে রাইফেল ক্লাবের পাশ হয়ে নিউমার্কেট পর্যন্ত এলাকায়ও ছিল মানুষের ঢল।

বিজয় দিবসের প্রথম প্রহরে মঙ্গলবার রাত ১২টা ০১ মিনিটে নন্দনকানন ফায়ার স্টেশন থেকে বেজে উঠে ঘণ্টা।  শুরু হয় শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা।  নগর পুলিশের একটি চৌকস দল এএসআই ফরিদের নেতৃত্বে সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর  চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। পরে মেয়রের নেতৃত্বে নগর আওয়ামী লীগ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

অন্যদিকে প্রায় একই সময়ে প্রাক্তন মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমান,  চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মো.আবদুচ ছালাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল্লাহ, সিএমপি কমিশনার মোহা.আব্দুল জলিল মন্ডল এবং অতিরিক্ত কমিশনার একেএম শহীদুর রহমান ও দেবদাস ভট্টাচার্য, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো.শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আহমেদ ও চট্টগ্রামের পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

এ ছাড়া আবৃত্তি সংগঠন প্রমা, জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার, রাজনৈতিক সংগঠনের মধ্যে বিভিন্ন ওয়ার্ড ও থানা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ, জাসদ, বাসদ, বিভিন্ন ওয়ার্ড ও থানা বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিকদল, মহানগর জাতীয় পার্টি, ওয়ার্কার্স পাটি, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি, হকার্স ফেডারেশন, বিজয়মেলা পরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।

বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই এবার চট্টগ্রামে বিজয় দিবসের প্রথম প্রহর থেকে সকাল প্রায় ১০টা পর্যন্ত বিভিন্ন সংগঠন নির্বিঘ্নে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

পুস্পস্তবক অর্পণের পুরোটা সময়ই শহীদ মিনারে আসা বিভিন্ন সংগঠনের কর্মী, সাধারণ মানুষ শ্লোগানে শ্লোগানে পুরো এলাকা মুখরিত করে রাখেন। অধিকাংশ মানুষ এসময় বাকি যুদ্ধাপরাধীদের ফাঁসি চেয়ে শ্লোগান দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত