টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জামায়াতকে দ্রুত নিষিদ্ধ করা হবে: হানিফ

চট্টগ্রাম, ১৩ ডিসেম্বর (সিটিজি টাইমস): মুক্তিযুদ্ধে পাকিস্তানের পক্ষে অস্ত্র ধরা জামায়াতে ইসলামীকে দ্রুত নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। শহীদ বুদ্ধিজীবী দিবসে সকালে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে এ কথা জানান হানিফ।

হানিফ বলেন, বুদ্ধিজীবী হত্যার দায়ে জামায়াত নেতা মুজাহিদের ফাঁসি কার্যকর হয়েছে। অন্য আলবদর নেতারাও পার পাবেন না।

মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একাধিক রায়ে জামায়াতের একাত্তরের ভূমিকার প্রসঙ্গ উঠে এসেছে। পাকিস্তানের পক্ষে অস্ত্র ধরা জামায়াতকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিতও করেছে ট্রাইব্যুনাল। দল হিসেবে জামায়াতের যুদ্ধাপরাধের বিচার করতে তদন্ত করে প্রতিবেদন চূড়ান্তও করেছে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তবে বিদ্যমান আইনে সংগঠনের বিচার করা যাবে কি না, বিচার করলেও সাজা নির্ধারিত না থাকায় এই বিচার প্রক্রিয়া শুরু হয়নি এখনও।

আইমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সংগঠন হিসেবে জামায়াতের বিচার করতে হলে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন সংশোধন করতে হবে। এই প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ অবশ্য মনে করেন, জামায়াতের বিচার করতে হলে ট্রাইব্যুনাল আইন সংশোধনের কোন প্রয়োজন নেই। কারণ, এই আইনে বলা আছে, দোষী প্রমাণ হলে ট্রাইব্যুনাল যে কোন শাস্তি দিতে পারবে।

জামায়াতের বিচার নিয়ে কথা না বললেও মাহবুবউল আলম হানিফ মনে করেন, বাংলাদেশে স্বাধীনতাবিরোধী এই দলটির রাজনীতি করার অধিকার থাকতে পারে না। তিনি বলেন, ‘জামায়াতের বিষয়ে দ্রুত দেশবাসীকে সুখবর দেয়া হবে’।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত