টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঐতিহাসিক জলবায়ু চুক্তি স্বাক্ষর

paris2চট্টগ্রাম, ১৩ ডিসেম্বর (সিটিজি টাইমস):: ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনে ঐতিহাসিক জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে আগামী ২০৫০ সাল নাগাদ বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মত হয়েছে অংশগ্রহণকারী সব দেশ।

২১তম কনফারেন্স অব পার্টিজ বা কপ২১ এ পর শনিবার প্রায় দুইশ দেশের প্রতিনিধি এই চুক্তিতে সম্মতি দেন। এই চুক্তির মাধ্যমে সব দেশ প্রথমবারের মতো কার্বন নিঃসরণ কমিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হলো।

চুক্তিতে কিছু বিষয় মেনে চলতে বাধ্যবাধকতা এবং কিছু বিষয়ের ক্ষেত্রে নমনীয়তা থাকছে।

চুক্তির পর ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লঁরে ফেবিয়ঁ বলেন, ‘আমি চুক্তির ইতিবাচক প্রতিক্রিয়া দেখতে পাচ্ছি। কোনো ধরনের আপত্তি নেই। প্যারিস চুক্তি গৃহীত।’ ঘোষণার পরই উপস্থিত প্রতিনিধিরা দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং করতালি দিয়ে অভিবাদন জানান।

প্রতি পাঁচ বছর অন্তর গ্রিন হাউস গ্যাস নির্গমণ বিষয়ে দেশগুলো ঠিকঠাক কাজ করছে কি-না, তা পর্যালোচনা করা হবে। প্রায় দুই সপ্তাহের নিবিড় আলোচনার পর চূড়ান্ত চুক্তির খসড়ার বিষয়ে সমঝোতায় পৌঁছায় আলোচকরা।

গত ৩০ নভেম্বর ১৯৫টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে প্যারিসে জাতিসংঘের ২১তম জলবায়ু সম্মেলন শুরু হয়। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ও কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে একটি দীর্ঘমেয়াদি চুক্তিতে পৌঁছাতে দুই সপ্তাহ ধরে আলোচনার পর এ চূড়ান্ত চুক্তি সই হলো।

সূত্র: বিবিসি, আলজাজিরা

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত