টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অনলাইন নীতিমালা উপর থেকে চাপিয়ে দেয়া হবে না : ইকবাল সোবহান চৌধুরী

2015-12-10-13.56.51_1চট্টগ্রাম, ১১ ডিসেম্বর (সিটিজি টাইমস):  বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) আয়োজিত “ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনলাইন নিউজ পোর্টালের ভূমিকা” শীর্ষক আলোচনা সভা অনুস্টিত হয়। ঢাকার নয়াপল্টনস্থ এফবিএবি মিলনায়তনে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করছেন বনপা সভাপতি শামশুল আলম স্বপন।

এতে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী গতকাল বেলা ১২টা ২৯মিনিটে উপস্থিত হয়েছেন। বনপা নেতারা তাঁকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, উপর থেকে চাপিয়ে দেয়া কোন নীতিমালা আসবে না। সবার সাথে আলোচনা করেই অনলাইন নীতিমালা চুড়ান্ত করা হবে। তবে তথ্য সমৃদ্ধ অনলাইন ও স্বাধীনতার অপব্যবহার রোধ করার জন্য আইনের প্রয়োজন রয়েছে। সেই কারণেই ৫৭ ধারা করা হয়েছে। কিন্তু সেই আইনের যাতে অপব্যবহার না হয় সেটি দেখা হচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেন, যাঁরা বিজয় এনে দিয়েছে আমাদের অবস্থান থাকবে তাদের পক্ষে। যারা স্বাধীনতার বিরোধী ছিল আমাদের অবস্থান তাদের বিরুদ্ধে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গণমাধ্যম বান্ধব সরকার প্রধান’ উল্লেখ করে বলেন, মাছ যেমন পানিতে অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না, তেমনি গণতন্ত্র নামের অক্সিজেন ছাড়া মানুষ বাঁচতে পারে না। আর গণমাধ্যম মাধ্যম বাঁচতে পারে না স্বাধীনতা ছাড়া। এই সরকার স্বাধীন গণমাধ্যমের সুযোগ করে দিয়েছে। এই কারণে হাজার হাজার নিউজ পোর্টাল দেশের জন্য তৃণমুল থেকে দায়িত্ব পালনে এগিয়ে এসেছেন। তারা সারা দেশের মানুষকে ক্ষমতায়নের পথে নিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, ২০০৮ সালে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগে ৩টি অঙ্গীকারকে বেশি গুরুত্ব দিয়েছিল। বঙ্গবন্ধুর আত্ম স্বীকৃত খুনিদের বিচার, মানবতা বিরোধী অপরাধীদের বিচার ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ডিজিটাল বাংলাদেশের শ্লোগান। আজ সেই অঙ্গীকারের বাস্তবায়ন আপনারা দেখতে পাচ্ছেন।

তিনি অনলাইন পোর্টালের যুক্তদের উদ্দেশ্যে বলেন, আসুন মৌলবাদ, যুদ্ধাপরাধী, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করি। এই যুদ্ধের অস্ত্র হবে তথ্য, প্রযুক্তি ও জ্ঞান। আপনাদের এই অবদানের যেন অবমূল্যায়ন না হয় সেটা সরকার দেখবে।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বনপা’র সভাপতি ও বিজয় নিউজ সম্পাদক শামশুল আলম স্বপন। তিনি বলেন, বনপা সদস্য সংখ্যা প্রায় ২ হাজার। এরা সেই সব সাংবাদিক যারা মাঠে ঘাটে কষ্ট করে অনলাইন নিউজ সার্ভিস দিয়ে যাচ্ছেন।

শামশুল আলম স্বপন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, আমরা তাঁর সামনে গিয়ে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য অভিনন্দন জানাতে চাই।

তিনি বলেন, পোর্টাল নিবন্ধনের জন্য ১৫ ডিসেম্বর সময় সীমা বেঁধে দেয়া হয়েছে। এই সময়ে সবার নিবন্ধন আবেদন করা সম্ভব নয়। তাই সময় বাড়ানোর জন্য আমরা আবেদন করেছি। আশা করব প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলের নির্দেশে সেই সময় বাড়ানো হবে।

প্রধান বক্তা অধ্যাপক আকতার চৌধুরী অনলাইন পোর্টাল মালিক সম্পাদকরা ডিজিটাল বাংলাদেশের রূপকার।

তিনি বলেন, এই প্রজ¤œ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যে বিনিয়োগ করেছেন তা অস্বীকার করার কোন সুযোগ নেই।

তিনি দাবী করেন অনলাইন পোর্টাল মালিকরা এই খাতে বার্ষিক ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছেন।

অধ্যাপক আকতার চৌধুরী বলেন, অনলাইন সাংবাদিক বলে আমাদের বারবার অবহেলা করা হয়েছে। আজ নিবন্ধনের প্রক্রিয়া শুরুর মধ্য দিয়ে সেই কলঙ্ক থেকে আমরা মুক্তি পেতে যাচ্ছি।

তিনি ৫৭ ধারার কথা উল্লেখ করে বলেন, এই ধারা দিয়ে যদি আমাদের কারাগারে আটকে রাখা হয় তাহলে তো শাসনই করা হলো। তাহলে সোহাগ করবেন কখন ?

তিনি আক্ষেপ করে বলেন, আমরা তো ব্যবসা করার জন্য কর্পোরেট হাউস থেকে আসিনি। নিজেদের দৈনন্দিন আয় থেকে খরচ করে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ করে যাচ্ছি।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন জাতীয় অনলাইন প্রেস ক্লাবের সভাপতি ড. জানে আলম রাবিদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত রয়েছেন বনপার সাধারণ সম্পাদক ও কক্সবাজার নিউজ ডটকম সম্পাদক ও প্রকাশক অধ্যাপক আকতার চৌধুরী। উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পাবনার সেলিম ভান্ডারী,

এই আলোচনা সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নিউজ পোর্টাল সম্পাদক ও প্রকাশকরা যোগ দিয়েছেন।

অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন রুহুল আমিন নগরী, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন নিউজকক্স২৪ ডটকম সম্পাদক দুলাল বড়–য়া, পবিত্র গীতা থেকে পাঠ করেন প্রদীপ ঘোষাল তপু, বাইবেল থেকে পাঠ করেন সীমা কষ্টা।

সভার আনুষ্ঠিকতার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদদের সম্মানে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং প্রধান অতিথি সহ উপস্থিত সকলে সমস্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দেশের প্রতি ভালবাসা প্রকাশ করেন। এই অনুষ্ঠান চলাকালে অনলাইনের লাইভ সংবাদ পরিবেশনে যুক্ত ছিলেন কক্সবাজার ভিশন সম্পাদক ও প্রকাশক আনছার হোসেন ও সিএসবি২৪ ডটকম সম্পাদক ও প্রকাশক পলাশ বড়ুয়া।

অনুষ্ঠান সঞ্চালনা করছেন বনপা’র সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রোকমুনুর জামান রনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত