টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নিয়ে ভাবা হচ্ছে

albdচট্টগ্রাম, ০৬ ডিসেম্বর (সিটিজি টাইমস)::  পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নিয়ে সরকার ভাবছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আমরা অবশ্যই অ্যাসেসমেন্ট (মূল্যায়ন) করছি। কী করা দরকার, সেটিও ভাবছি। এটি একটি চলমান প্রক্রিয়া। রোবাবার বিকেলে রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ অডিটরিয়ামে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

বাংলাদেশকে ভারতের আন্তর্জাতিক স্বীকৃতির ৪৪তম বার্ষিকী উপলক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটি ওই সভার আয়োজন করে। সম্প্রতি বাংলাদেশে যুদ্ধপরাধ বিচার ইস্যুতে পাকিস্তানের অবস্থানের সমালোচনা করতে গিয়ে তিনি এই প্রসঙ্গ টানেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ ১৯৭১ সালে তাদের অপরাধের জন্য ক্ষমা চেয়েছিলেন। যদিও তার ভাষাটা অত শক্ত ছিল না, কিন্তু তিনি ক্ষমা চেয়েছিলেন। পাকিস্তানের অনেক নাগরিক যেমন আসমা জাহাঙ্গীর ও হামিদ মীর ১৯৭১ সালে যুদ্ধাপরাধের বিষয়টি স্বীকার করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন, সহ-সভাপতি শ্যামলী নাসরীন চৌধুরী ও হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটি’র সভাপতি অধ্যাপক অজয় রায় প্রমুখ।

মতামত