টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বহিষ্কারই হলো রিয়াল মাদ্রিদ

Real-Madridচট্টগ্রাম, ০৫ ডিসেম্বর (সিটিজি টাইমস)::  আত্মপক্ষ সমর্থণ করেও পার পেলো না স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কোপা ডেল রে থেকে তাদের বহিস্কার করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। কাজিদের বিপক্ষে নিষিদ্ধ রুশ স্ট্রাইকার ডেনিস চেরিশেভকে খেলানোর অপরাধেই বহিস্কার করা হলো ক্রিশ্চিয়ানো রোনালদোদের। একই সঙ্গে জরিমানা হরা হলো ৬ হাজার ইউরো। তবে আপিলের জন্য ১০ দিন সময় পাচ্ছে লজ ব্লাঙ্কোজরা।

গত বছর ভিয়ারিয়ালের হয়ে তিনটি লাল কার্ড দেখেছিলেন ডেনিস চেরিশেভ। যে কারণে এ মৌসুমে কোপা ডেল রে’র শেষ ৩২-এর আগে অন্তত একটি ম্যাচ খেলতে পারতেন না তিনি। কিন্তু ভূল বশতঃ গত মঙ্গলবার কাদিজের বিপক্ষে তাকেই মাঠে নামিয়ে দেয় রিয়াল। শুধু তাই নয়, ওই ম্যাচে একটি গোলও করেন চেরিশেভ। এরপরই স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে আনুষ্ঠানিক অভিযোগ করে কাদিজ।

তাদের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত চালায় ফুটবল অ্যাসোসিয়েশন এবং ১১ পৃষ্ঠার রিপোর্ট প্রদান করে। যে রিপোর্টে মাদ্রিদকেই দোষী সাব্যস্ত করা হয়েছে। বলা হয়েছে, ‘চেরিশেভ ওই ম্যাচটি খেলার যোগ্য ছিল না। তিনি ছিলেণ নিষিদ্ধ। সুতরাং, নিয়ম অনুযায়ী এ অপরাধের জন্য মাদ্রিদকে শাস্তি পেতে হবে এবং ম্যাচের রেজাল্ট (পয়েন্ট) চলে যাবে কাদিজের পক্ষে।’

Real-Madrid

স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের টুর্নামেন্ট কমিটির প্রধান ফ্রান্সিসকো রুবিয়ো নিশ্চিত করে জানিয়েছেন, কাদিজের বিপক্ষে নিষিদ্ধ খেলোয়াড় চেরিশেভকে খেলানোর কারণেই নিষিদ্ধ করা হলো রিয়াল মাদ্রিদকে। এই মৌসুমে আর তারা কোপা ডেল রে খেলতে পারবে না।

চেরিশেভকে খেলানো নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, তখন আত্ম পক্ষ সমর্থণ করে বক্তব্য দেয় রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। তিনি বলেছিলেন, ‘চেরিশেভের লাল কার্ডের বিষয়টি আমরা অবহিত ছিলাম না। যে কারণে তাকে খেলানো হয়েছে।’ পেরেজ প্রত্যাশা করেন, এ কারণে রিয়ালকে নিষিদ্ধ করা হবে না। কারণ, স্প্যানিশ ফুটবলের শৃঙ্খলাবিধির ৪১ ধারা অনুযায়ী খেলোয়াড়কে নিষেধাজ্ঞার বিষয়টি না জানালে সেটা প্রয়োগ করা যায় না। চেরিশেভকে সেটা জানানো হয়নি। আর জানানো হলেও নিষেধাজ্ঞা বহলা থাকে না। কারণ, প্রথম তিন রাউন্ডের পর এমনিতেই নিষেধাজ্ঞা উঠে যায়; কিন্তু রিয়াল মাদ্রিদের কোন যুক্তিই কাজে লাগেনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত