টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিক্ষার্থীদের মাঝে সাউথ এশিয়ান কলেজের বিনামূল্যে ট্যাবলেট পিসি বিতরণ

tab-(148)চট্টগ্রাম, ০৪ ডিসেম্বর (সিটিজি টাইমস)::  চট্টগ্রাম প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল শিক্ষা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান কলেজ চিটাগং কলেজের প্রথম বর্ষের ৪১৫ জন শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে বিতরণ করল পাঠ্যবইয়ের ডিজিটাল ভার্সনসহ ট্যাবলেট পিসি ।

আজ শুক্রবার নগরী মুসলিম হলে বিনামূল্যে ট্যাবলেট পিসি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র জনাব আ.জ.ম. নাছিরউদ্দিন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে কলেজটিতে বিদ্যমান স্টুডেন্ট ওয়েব পোর্টাল, অনলাইন এক্সামিনেশন সিস্টেম, শিক্ষার্থীদের উপস্থিতির স্বয়ংক্রিয় এস.এম.এস এলার্ট সিস্টেমসহ বিভিন্ন ডিজিটাল শিক্ষা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাইজেশনের বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদের মাদক-সন্ত্রাসমুক্ত থেকে মানবিক মূল্যবোধবিশিষ্ট দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। এছাড়া তিনি শিক্ষার্থীদেরকে মোবাইল ফোনসহ বিভিন্ন ডিজিটাল যন্ত্রপাতির নেতিবাচক দিকগুলো পরিহার করে চলার পরামর্শ দেন।

tab_16বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রামের জেলা প্রশাসক জনাব মেজবাহ উদ্দিন বলেন সর্বক্ষেত্রে ডিজিটাল কার্যক্রম দুর্বার গতিতে এগিয়ে চলায় বাংলাদেশ বিরোধীরাও ডিজিটাইলেজশনের সুবিধা অস্বীকার করতে পারছেনা। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ আজ বিশ্ব দরবারে এক রোল মডেলে পরিণত হয়েছে। তিনি কলেজটিতে স্মার্টবোর্ডসহ ২৪টি মাল্টিমিডিয়িা শ্রেণি কক্ষ বিদ্যমান আছে শুনে সন্তোষ প্রকাশ করেন।

এক প্রশ্নের জবাবে কলেজের প্রধান নির্বাহী মোঃ আবদুল্লাহ্-আল-মামুন জানান পড়াশুনাকে সহজ, সরল ও আনন্দদায়ক করে উপস্থাপনের মাধ্যমে বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার জন্য বিগত ২০১২ সাল থেকে চলতি বছর পর্যন্ত প্রায় ১৫০০ জন শিক্ষার্থীকে পাঠ্য বইয়ের ডিজিটাল ভার্সনসহ বিনামূল্যে ল্যাপটপ কিংবা ট্যাবলেট পিসি প্রদান করা হয়েছে। তিনি বলেন অতীতে ল্যাপটপ প্রদান করা হলেও ট্যাবলেট পিসি ওজনে কম ও এতে ডিজিটাল বই পড়া সহজ এবং দীর্ঘক্ষণ চার্জ থাকে বলে ল্যাপটপের পরিবর্তে বর্তমানে ট্যাবলেট পিসি দেয়া হচ্ছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর জনাব মোঃ গিয়াস উদ্দিন ও আনজুমান আরা বেগম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ সালেহ্ জহুর ও শিক্ষাব্যক্তিত্ব জনাব শামসুদ্দিন শিশির এবং কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবদুল গোফরান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের সভাপতি জনাব আবু বকর সিদ্দিক।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত