টক অব দ্য চট্টগ্রাম
Ad2

২ বছরে চট্টগ্রাম হবে সবচেয়ে সুন্দর শহর: মেয়র

চট্টগ্রাম, ৩০ নভেম্বর (সিটিজি টাইমস)::  দায়িত্ব পালনের ১০০দিনের উন্নয়ন ও সেবা কার্যক্রম নিয়ে সোমবার সংবাদ সম্মেলনে দুই বছরের মধ্যে চট্টগ্রামকে দেশের সবচেয়ে সুন্দর শহর হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

 চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মিলনায়তনে পরিকল্পিত বন্দরনগরী গড়তে পরিকল্পিত উন্নয়নকাজের প্রতিশ্রুতি দেন তিনি। এই সময়ে নগরীতে পরিচ্ছন্নতা, জলাবদ্ধতা, শিক্ষা, স্বাস্থ্য, প্রকৌশল রাজস্ব, হিসাব, নগর পরিকল্পনা ও উচ্ছেদসহ বিভিন্ন বিভাগের অগ্রগতি ও কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরেন।

নির্ধারিত সময়ের বাইরে ময়লা-আবর্জনা ফেললে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে মেয়র নাছির উদ্দিনএক প্রশ্নের জবাবে তিনি বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে ময়লা-আবর্জনা না ফেললে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনে জেল-জরিমানা ও মামলা করা হবে।আগামী বছরের শুরুর দিন থেকেই তা কার্যকর করা হবে। গত ১ সেপ্টেম্বর থেকে রাতে ময়লা অপসারণের কাজ শুরু হয়েছে। নগরবাসীকে সচেতন করতে প্রতিদিন বিভিন্ন এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। এরপরও অনেকে নির্ধারিত সময়ের বাইরে ময়লা ফেলছেন।

আগামী ১ জানুয়ারি থেকে ময়লার ফেলার সময় মানার ক্ষেত্রে নগরবাসীকে কোনো ছাড় দেওয়া হবে না বলেও জানান মেয়র।

অপর এক প্রশ্নের জবাবে আ জ ম নাছির বলেন, “এতদিন ধরে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাজে সমন্বয়হীনতা ছিল। দায়িত্ব নিয়ে আমি কাজে সমন্বয় আনার চেষ্টা করছি। মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে বিভিন্ন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সভা করে কাজ করার চেষ্টা করছি। আগামী ৮ ডিসেম্বর সেবা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে সমন্বয় সভা হবে।

চট্টগ্রামে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের ব্যর্থতাকে দায়ী করে মেয়র বলেন, রাস্তা বড় হওয়ার পরও যানজট হচ্ছে। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের সঙ্গে আলাদা বৈঠক করা হবে।

এবারের বর্ষা মৌসুমে বেশি বৃষ্টিপাত হলেও পানি দ্রুত নেমে যাওয়ায় জলাবদ্ধতা বা জলজট বেশিক্ষণ স্থায়ী হয়নি দাবি করেন নাছির।

“জলাবদ্ধতা নিরসনে পরিকল্পিতভাবে কাজ করা হচ্ছে। নগরীর ভরাট ও দখল হয়ে যাওয়া নালা-খালের মাটি উত্তোলন ও পরিষ্কারের কাজ চলছে। বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলরদের ভিডিও করে নালা ও খালের পরিস্থিতি দিতে বলা হয়েছে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আলম, সচিব রশিদ আহমদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন ও মেয়রের একান্ত সচিব মনজুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত