টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যে কাঠামোতে প্রার্থী চূড়ান্ত করছে বিএনপি

চট্টগ্রাম, ২৯ নভেম্বর (সিটিজি টাইমস):: দলীয় প্রতীকে বর্তমান সরকারের অধীনেই আসন্ন পৌরসভা নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি চূড়ান্ত করেছে বিএনপি। ইতিমধ্যে প্রার্থীদের তালিকাও ঠিক করেছেন তারা। বেশ কয়েকটি কাঠামোতে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের নাম চূড়ান্ত করছে দলটি। বিএনপি সূত্রে এ সব তথ্য জানা গেছে।

পৌর নির্বাচনে সমন্বয়ের দায়িত্ব পালন করছেন দলটির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান। খালেদা জিয়ার নির্দেশেই তিনি দলের শীর্ষ কয়েকজন নেতাকে নিয়ে এ কাজ শুরু করেছেন।

প্রার্থীর তালিকা চূড়ান্তকরণ কোন পর্যায়ে আছে তা জানতে শাহজাহানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তার দেখা পাওয়া যায়নি। তবে রতন নামে তার এক সহযোগী জানান, শাহজাহান স্যার গতরাতে একটুও ঘুমাননি। রাতভর কাজ করেছেন।

কোন বিষয়ে কাজ করছেন জানতে চাইলে রতন বলেন, পৌর নির্বাচনে প্রার্থী তালিকা চূড়ান্ত করতে সারাদেশের নেতাকর্মীদের সঙ্গে আলাপ করেছেন। আজকের (রোববার) মধ্যেই এই তালিকা চূড়ান্ত করতে হবে। তাই গণমাধ্যমের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছেন না তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, পৌরসভা নির্বাচনে ২০-দলীয় জোটের একক প্রার্থী রাখার চেষ্টা করছে বিএনপি। তবে শরিকদের কয়টি পৌরসভায় ছাড় দেবে, তা এখন পর্যন্ত তারা চূড়ান্ত করেনি। জামায়াতে ইসলামীর সঙ্গেও কতটা সমন্বয় সম্ভব হবে, তা নিয়েও দ্বিধা রয়েছে বিএনপিতে।

নাম প্রকাশ না করার শর্তে নির্বাচন সমন্বয়ের সঙ্গে যুক্ত বিএনপির কেন্দ্রীয় একাধিক নেতা জানান, প্রার্থী চূড়ান্ত করার জন্য তারা দুটি তালিকা তৈরি করেছেন। দুটি তালিকায় একাধিক প্রার্থী রয়েছেন। এর একটি করা হয়েছে জেলা ও উপজেলা পর্যায়ের নেতা এবং দলের সাবেক সাংসদদের মতামতের ভিত্তিতে। অন্যটি দলের দায়িত্বশীল আর এক কেন্দ্রীয় নেতা এই তালিকা তৈরি করেছেন।

বিএনপির সূত্র জানায়, খবর পেয়ে কেন্দ্রীয় নেতার তৈরি করা সম্ভাব্য প্রার্থীর তালিকা সম্পর্কে জানতে অন্য নেতারা তৎপর হন। তারা তালিকার সঙ্গে পুরোপুরি একমত হতে পারেননি। এ অবস্থায় দুটি তালিকা যাচাই-বাছাই করে নতুন করে তালিকা করা হচ্ছে।

সূত্র জানায়, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দুটি তালিকাই দেওয়া হয়েছে। এর মধ্যে অনেক জায়গায় প্রার্থী একরকম চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া জোটভুক্ত দলগুলোর মধ্যে কারা কোথায় প্রার্থী দিতে চায়, তা-ও খালেদা জিয়াকে জানানো হবে। তিনি প্রার্থী চূড়ান্ত করবেন।

বিএনপির প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। নির্বাচনের এক ধরনের সাংগঠনিক প্রস্তুতি এখানে সব সময় চলমান থাকে। তবে এবার যেহেতু নতুন ধরনের নির্বাচন, নতুন কিছু বিধিও হয়েছে, তাই এখানে সময় বাড়ানো প্রয়োজন।

জানা গেছে, নির্বাচনে প্রার্থী তালিকা চূড়ান্ত করতে খালেদা জিয়ার সিদ্ধান্তের ওপর গুরুত্ব দিচ্ছেন দলেন নেতারা। সেক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরিতে যারাই মনোনয়ন পাওয়ার যোগ্য তাদেরকেই প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হবে। দলের অভ্যন্তরেই এই বিষয় নিয়ে যাতে বিদ্রোহ দেখা না দেয় সেদিকেও কড়া নজর রাখবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।-জাগো নিউজ

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত