টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তুরস্কের ওপর রাশিয়ার অর্থনৈতিক নিষেধাজ্ঞা

চট্টগ্রাম, ২৯ নভেম্বর (সিটিজি টাইমস)::রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় সৃষ্ট উত্তেজনার মাঝে এবার তুরস্কের ওপর বেশ কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা দিলো রুশ সরকার। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার এ সংক্রান্ত আদেশে স্বাক্ষর করেছেন। খবর- বিবিসি`র।

সিরিয়া সীমান্তে গত মঙ্গলবার ক্ষেপণাস্ত্র ছুড়ে রাশিয়ার বিমান ভূপাতিত করার ওই ঘটনা ঘটে। তবে এ ঘটনায় অবশেষে দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। শনিবার তুরস্কের পশ্চিমাঞ্চলীয় বালিকাসির প্রদেশে এক জনসভায় তিনি দুঃখ প্রকাশ করেন।

এদিকে রাশিয়া ও তুরস্কের মধ্যে বহুদিন ধরেই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক যোগাযোগ রয়েছে। তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য সহযোগী দেশ রাশিয়া। তবে এই নিষেধাজ্ঞার ফলে তুরস্ক থেকে রাশিয়ায় পণ্য আমদানি এবং রাশিয়ায় তুরস্কের কোনো কোম্পানির কার্যক্রম পরিচালনায় বিধি-নিষেধ থাকবে। একইসঙ্গে রুশ কোম্পানিতে তুরস্কের নাগরিকদের কাজ করার ওপরও নিষেধাজ্ঞা থাকবে।

এছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট বন্ধের কথাও ভাবা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। এর আগে শুক্রবার তুরস্কের সঙ্গে ভিসাবিহীন ভ্রমণ ব্যবস্থা স্থগিত করেছে রাশিয়া।

পুতিনের এক মুখপাত্র বলছেন, বর্তমানে দেশটিতে প্রায় ৯০ হাজার তুর্কী নাগরিক কর্মরত আছেন। তাদের পরিবারগুলোর সদস্য সংখ্যা যোগ করা হলে দেখা যাবে রাশিয়ায় তুরস্কের অন্তত দুই লাখ নাগরিক অবস্থান করছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত