টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জিএসপি স্থগিত করায় বাংলাদেশ সামান্যই ক্ষতিগ্রস্থ হচ্ছে: চট্টগ্রামে বাণিজ্য মন্ত্রী

চট্টগ্রাম, ২৮ নভেম্বর (সিটিজি টাইমস)::  আগামী বছরের শুরুতেই জিএসপি ফিরে পাবার আশা প্রকাশ করে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘কংগ্রেসের মিটিং হলেই বাংলাদেশ জিএসপি সুবিধা ফিরে পাবে। এ বিষয়ে তাদের সাথে আমার কথা হয়েছে। যদিও জিএসপি সুবিধা স্থগিত করায় বাংলাদেশ খুব সামান্যই ক্ষতিগ্রস্থ হচ্ছে।’ 

শনিবার সকালে নগরীর হালিশহর আবাহনী মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ারের’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্য তিনি এই আশাবাদ প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।  চট্টগ্রামকে দেশের দ্বিতীয় রাজধানী হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে চট্টগ্রামকে অবকাঠামোগত দিক থেকে উন্নত করা হচ্ছে।  সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নিমার্ণ কাজ হাতে নেয়া হয়েছে।  ভাসমান এলএনজি টার্মিনাল নিমার্ণ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। এজন্য একনেক থেকে ৫০০ কোটি টাকা অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ এখন অর্থনৈতিক ব্যবসায়িক দিক থেকে সমৃদ্ধ। দেশের পণ্যের বাজার এখন বহির্মুখী, রেমিটেন্স বেড়েছে।  ওষুধ শিল্প, জাহাজভাঙ্গা শিল্প ও এগ্রো শিল্পে যারা রফতানি করতে চায় সরকার তাদের নগদ সহায়তা দিবে।

ব্যবসায়ীদের জন্য ব্যাংকের ঋণ ডাবল ডিজিট হওয়া উচিত নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যবসায়ীদের জন্য ব্যাংক ঋণ ডাবল ডিজিট না হয়ে সিঙ্গেল ডিজিট হওয়া উচিত।  এজন্য সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সাবেক মন্ত্রী সাংসদ ডা. আফসারুল আমিন। মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন চিটাগাং উইমেন চেম্বারের সভাপতি কামরুন মালেক, মেলা কমিটির আহবায়ক আমিনুজ্জামান ভুঁইয়া, মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি মাহবুব চৌধুরী।

মতামত