টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নৌবাহিনীকে দেওয়া মার্কিন যুদ্ধজাহাজ চট্টগ্রামে

চট্টগ্রাম, ২৮ নভেম্বর (সিটিজি টাইমস):: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশকে দেওয়া ‘বিএনএস সমুদ্র অভিযান’ নামে যুদ্ধজাহাজটি বাংলাদেশে এসে পৌঁছেছে। সমুদ্রসীমার নিরাপত্তায় বাংলাদেশ নৌবাহিনীর বহরে যুক্ত হয়েছে এটি।

শনিবার বেলা ১২টায় যুক্তরাষ্ট্র থেকে জাহাজটি চট্টগ্রাম নৌঘাঁটিতে পৌঁছার পর এটি আনুষ্ঠানিক গ্রহণ করেন নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার এ্যাডমিরাল আখতার হাবিব।

এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত ব্যান্ড দল যুদ্ধজাহাজটিকে স্বাগত জানায়।

বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালের ১৬ নভেম্বর মার্কিন কোস্টগার্ডের বহরে জাহাজটি যুক্ত হয়েছিল। তখন এর নাম ছিল কার্টার রাশ। ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জাহাজটি রিকমিশন্ড করে মার্কিন কোস্টগার্ড।

নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছরের ৫ মে জাহাজটি বাংলাদেশ নৌবাহিনীকে হস্তান্তরের পর নৌবাহিনী সেটির নামকরণ করে ‘বিএনএস সমুদ্র অভিযান’। জাহাজটি সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে যুক্তরাষ্ট্রে গিয়ে দীর্ঘদিন এ্যালামেডায় রাশ ক্রুদের সঙ্গে কাজ করেছেন এবং বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণও নিয়েছেন নৌবাহিনীর ২১ জন অফিসার ও ১৫৭ জন নাবিক। এরপর ১১ অক্টোবর জাহাজটি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে শনিবার পৌঁছায়।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, বিএনএস সমুদ্র অভিযানে উচ্চগতির ক্ষমতাসম্পন্ন, সামুদ্রিক নিরাপত্তা, টেকসই ও বৃহত্তর এলাকা কাভারেজ, ছোট ছোট নৌকা পুনরুদ্ধার করার ক্ষমতা, সেইসঙ্গে বিমান চালানোর সামর্থ্য এবং হেলিকপ্টার নামানোর সুযোগ রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেওয়া ১১৫ মিটার দীর্ঘ এবং ১৩ মিটার প্রস্থের ‘বিএনএস সমুদ্র অভিযান’ যুদ্ধজাহাজটি নৌবাহিনীর বিএনএস সমুদ্রজয়ের মতোই শক্তিশালী। নৌবাহিনীর বহরের দ্বিতীয় বৃহত্তম যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান ঘণ্টায় ২৯ নটিক্যাল মাইল বেগে চলে।

মতামত