টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাহাড়ে পরিস্থিতি ‘অত্যন্ত নাজুক’: সন্তু লারমা

saচট্টগ্রাম, ২৮ নভেম্বর (সিটিজি টাইমস)::  সরকার শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া ‘বন্ধ রাখায়’ পার্বত্য অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি ‘অত্যন্ত নাজুক’ হয়ে পড়েছে বলে দাবি করেছেন জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

চুক্তির অষ্টাদশ বার্ষিকী উপলক্ষে শনিবার রাজধানীর সুন্দরবন হোটেলে এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন সরকারের সঙ্গে চুক্তিকারী সংগঠনটির এই সভাপতি।

চুক্তি পুরোপুরি বাস্তবায়নের দাবিতে আগামী ২ ডিসেম্বর সকাল ১০টায় রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে এক গণসমাবেশের কর্মসূচির ঘোষণাও দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

চুক্তির দুই-তৃতীয়াংশ ধারা বাস্তবায়িত হয়নি দাবি করে সন্তু লারমা বলেন, “পার্বত্য চট্টগ্রাম সমস্যা একটি জাতীয় ও রাজনৈতিক সমস্যা। বস্তুত দেশের সামগ্রিক স্বার্থেই পার্বত্য চট্টগ্রাম সমস্যাকে রাজনৈতিক ও জাতীয়ভাবে সমাধানের জন্য পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাই দেশ ও জাতির স্বার্থে অনতিবিলম্বে এ চুক্তি বাস্তবায়ন অপরিহার্য।

“কিন্তু সরকার চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বন্ধ রেখেছে। পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় সেখানকার সামগ্রিক পরিস্থিতি অত্যন্ত নাজুক।”

সংবাদ সম্মেলনে সন্তু লারমার পাশে ছিলেন জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামালও সংবাদ সম্মেলনে ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত