টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পৌর নির্বাচনে যাচ্ছে ২০-দলীয় জোট

চট্টগ্রাম, ২৭  নভেম্বর (সিটিজি টাইমস):: বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট পৌর নির্বাচনে অংশ নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে জোটের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এখনো এই সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণা জোটর পক্ষ থেকে আসেনি। তবে ভেতরে ভেতরে বৃহস্পতিবার থেকেই প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু হয়েছে।

জোটের শরিক দলের একাধিক নেতা জানিয়েছেন, জোটভুক্ত দলগুলো প্রতিটি নির্বাচনী এলাকায় একক প্রার্থী দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। তবে মনোনয়ন তুলবেন সব দলের প্রার্থীই। বাছাই প্রক্রিয়ায় গিয়ে কেন্দ্রের সিদ্ধান্তে বাকি প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করে শরিক দলের প্রার্থীকে সমর্থন দিবেন।

এদিকে, পৌরসভা নির্বাচনে প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করেছে বিএনপি। নির্বাচনের তফসিল পেছানোর দাবি জানাতে পারে দলটি।

এ ব্যাপারে বিএনপির একটি প্রতিনিধিদল দু-এক দিনের মধ্যে নির্বাচন কমিশনে যেতে পারে। এজন্য দলের বক্তব্যের একটি খসড়া তৈরি করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাত নয়টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০-দলীয় জোটের এ বৈঠক অনুষ্ঠিত হয়। চলে রাত সাড়ে ১০টা পর্যন্ত। খালেদা জিয়ার সভাপতিত্বে ২০ দলের নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

তবে বৈঠক শেষে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান খান রিপন সাংবাদিকদের বলেন, এ বৈঠক ২০-দলীয় জোটের সৌজন্য সাক্ষাৎ। এখানে পৌর নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। তবে নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে জোটের নেতারা খালেদা জিয়ার ওপর দায়িত্ব দিয়েছেন।

তিনি বলেন, নির্বাচনে যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত পরে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। আগামী ৩০ ডিসেম্বর সারাদেশে ২৩৪টি পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে।

আসাদুজ্জামান রিপন বলেন, জোটগতভাবে এ নির্বাচনে যাওয়ার সুযোগ আছে কি না, আর জোটভুক্ত দল বিএনপির প্রতীক ব্যবহার করবে কি না, তা নিয়ে আইনি ব্যাখ্যার দাবি রাখে।

বৈঠক সূত্রের খবর, পৌর নির্বাচনে প্রতিটি পৌরসভায় ২০ দলের একক প্রার্থী থাকবে। কোনো দল থেকে প্রার্থী মনোনীত হলে জোটভুক্ত বাকি দলগুলো তাকে সমর্থন জানাবে। শরিক দলগুলো তাদের সম্ভাব্য প্রার্থীর তালিকা বিএনপির কাছে জমা দেবে।

বৈঠকে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, ন্যাপের সভাপতি জেবেল রহমান ঘানি, জামায়াতের কর্মপরিষদ সদস্য আবদুল হালিম, কল্যাণ পার্টির মহাসচিব আমিনুর রহমানসহ ২০-দলীয় জোটের নেতারা উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত