টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দেশের বাইরে উচ্চশিক্ষার্থে ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএস শিক্ষাবৃত্তি ২০১৫

IELTS-scholarship_British-Cচট্টগ্রাম, ২৪ নভেম্বর (সিটিজি টাইমস)::   দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের সহায়তা করতে ‘ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস স্কলারশিপস ২০১৫’ শীর্ষক আইইএলটিএস শিক্ষাবৃত্তি দিবে ব্রিটিশ কাউন্সিল। আইইএলটিএস স্বীকৃতি দেয় দেশের বাইরে এমন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে যেসব শিক্ষার্থী স্নাতক অথবা স্নাতোকোত্তর করার পরিকল্পনা করছেন তাদের মধ্য থেকে পাঁচ জন শিক্ষার্থীকে এ শিক্ষাবৃত্তি দেয়া হবে। এ পাঁচ জন শিক্ষার্থীর প্রত্যেকে ৩ লাখ টাকার শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হবেন। নির্বাচিত শিক্ষার্থীরা শিক্ষাব্যয় হিসেবে তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে এ বৃত্তি পাবেন।

উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে বাংলাদেশের যেসব শিক্ষার্থী আবেদন করছেন তারা এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের এ বছরের ১ আগস্ট থেকে আগামী বছরের ১৩ ফেব্রুয়ারির মধ্যে আইএলটিএস স¤পন্ন করা থাকতে হবে ও স্কোর সর্বনি¤œ ৬ হতে হবে। লেখার দক্ষতার ওপর ভিত্তি করে আবেদনকারীদের সংক্ষিপ্ত বাছাই করা হবে ও তাদের সাক্ষাৎকার নেয়া হবে। আবেদনকারীদের আবেদনপত্রের সাথে তাদের লেখা জমা দিতে হবে।

আগামী বছরের ১৭ মার্চ বৃত্তিপ্রাপ্ত পাঁচজন শিক্ষার্থীর নাম ঘোষণা করা হবে।

এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে কি কি যোগ্যতা থাকতে হবে ও তদ্সংক্রান্ত বিস্তারিত তথ্যসহ আবেদন পত্র ডাউনলোড করা যাবে www.britishcouncil.org.bd  – এই ওয়েবসাইট থেকে।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ পর্যন্ত আবেদন পত্র জমা দেয়া যাবে।

এ বিষয়ে আরও জানতে আগ্রহী প্রার্থীরা bdenquiries@britishcouncil.org – এ ঠিকানায় মেইল করতে পারেন অথবা কথা বলতে ফোন করতে পারেন- +৮৮ ০৯৬৬৬ ৭৭৩৩৭৭ এ নম্বরে।

মতামত