টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ছোট ভাইয়ের পাশে সমাহিত সা. কাদের চৌধুরী

gohiraচট্টগ্রাম, ২২  নভেম্বর (সিটিজি টাইমস):  বায়তুল বিলালের পারিবারিক কবরস্থানে ছোট ভাই সাইফুদ্দীন কাদের চৌধুরীর কবরের পাশে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে।

রবিবার সকাল সাড়ে ৯টার দিকে কঠোর পুলিশ প্রহরায় তার দাফন সম্পন্ন হয়।

এর আগে, ৯টা ২০ মিনিটে পৌর এলাকার মধ্যগহিরায় গ্রামের বাড়ি ‘বাইতুল বিল্লালে’র উঠানে তার জানাজা অনুষ্ঠিত হয়।

সালাউদ্দিন কাদেরের নামাজে জানাজায় ইমামতি করেন হেফাজতের সিনিয়র নায়েবে আমির মুহিবুল্লাহ বাবুনগরী।

এর আগে সকাল পৌনে ৯টার দিকে বাড়িতে পৌঁছান সা. কাদেরের স্ত্রী ফরহাত কাদের চৌধুরী, ছেলে হুম্মাম কাদের চৌধুরী, মেয়ে ফারজিন কাদের চৌধুরী, ভাই গিয়াসউদ্দিন কাদের চৌধুরীসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

তবে সকাল ৮টা ১০ মিনিটে বাড়িতে যান সাকার আরেক ছেলে ফাইয়াজ কাদের চৌধুরী ও তার স্ত্রী দানিয়া খন্দকার।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান জানান, সকাল ৯টায় সালাউদ্দিন কাদের চৌধুরীর মরদেহ তার গ্রামের বাড়ি ‘বাইতুল বিল্লাল’ এ পৌঁছায়।

তিনি আরো জানান, পরিবারের পক্ষ থেকে গহিরা এওয়াইজেডএম উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা আয়োজনের জন্য পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছিল কিন্তু নিরাপত্তার কথা বিবেচনা করে বাড়ির উঠানে জানাজা সম্পন্নের অনুমিত দেওয়া হয়েছে। বাড়ির উঠানেই জানাজা নামাজ সম্পন্না হয়েছে।

এদিকে সালাউদ্দিন কাদের চৌধুরীর দাফনকে কেন্দ্র করে রাউজানের গহিরা ও আশপাশের এলাকায় শনিবার রাতে ১০ প্লাটুন পুলিশ ও দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা রয়েছে।

রবিবার সকালে নিরাপত্তা জোরদার করতে আরো ১০ প্লাটুন পুলিশ ও দুই প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

পারিবারিক সূত্র জানান, গ্রামের বাড়ি রাউজানের গহিরায় বায়তুল বিলালের পারিবারিক কবরস্থানে সা. কাদেরের দাফন সম্পন্ন করা হয়েছে। মসজিদ সংলগ্ন পুরনো পারিবারিক কবরস্থানে দাদা-বাবা-চাচাদের দাফন করা হলেও সেখানে আর জায়গা না থাকায় নতুন বাড়ি বায়তুল বিলালের কবরস্থানেই দাফন করা হয়েছে সালাউদ্দিন কাদের চৌধুরীকে। তার ছোট ভাই সাইফুদ্দীন কাদের চৌধুরীর কবরের পাশেই তাকে দাফন করা হয়েছে।

গহিরা কবরস্থান এলাকায় উপস্থিত চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মুস্তাফিজুর রহমান বলেন, ফাঁসি কার্যকর হওয়ার দুই ঘণ্টা পর সা. কাদেরের লাশ ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বের করে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। এরপর লাশ নিয়ে ঢাকা থেকে রওনা দেন তারা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত