টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৩২ জন নিয়োগ

pbসম্প্রতি প্রবাসীকল্যাণ ব্যাংক ৩টি পদে মোট ১৩২ জন লোক নেবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ৮ নভেম্বরের প্রথম আলোয় পঞ্চম পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে।

এ ছাড়া প্রবাসীকল্যাণ ব্যাংকের ওয়েবসাইট (www.pkb.gov.bd) ও টেলিটকের ওয়েবসাইট http://pkb.teletalk.com.bd থেকেও বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। এখানে জুনিয়র এক্সিকিউটিভ অফিসার পদে ৯০ জন, ড্রাইভার পদে ২ জন এবং অফিস সহায়ক (এমএলএসএস) পদে ৪০ জন লোক নিয়োগ করা হবে। ইতিমধ্যে অনলাইনে আবেদন-প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে ৩০ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আবেদনের যোগ্যতা: বিজ্ঞপ্তি অনুযায়ী, জুনিয়র এক্সিকিউটিভ অফিসার পদে আবেদন করতে প্রার্থীকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতক পাস হতে হবে। এ ছাড়া কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণ সনদসহ কম্টিউটার টাইপিং পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আর ড্রাইভার পদের প্রার্থীদের বৈধ ড্রাইভিং লাইসেন্স এবং হালকা ও ভারী যানবাহন চালনায় বাস্তব অভিজ্ঞতাসহ অষ্টম শ্রেণি পাস হতে হবে। অন্যদিকে অফিস সহায়ক (এমএলএসএস) পদের প্রার্থীদের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণের সার্টিফিকেটসহ উত্তম স্বাস্থ্যের অধিকারী হতে হবে। সব পদের প্রার্থীর বয়স ৩০/০৯/২০১৫ তারিখে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিল করা হবে।

আবেদন-প্রক্রিয়া: এসব পদে আবেদন করতে হলে প্রার্থীদের http://pkb.teletalk.com.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীদের অনলাইনে আবেদনপত্র পূরণ শেষে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণের পর প্রার্থীর ছবি, স্বাক্ষর ও বায়োডাটা-সংবলিত কপিটি (হার্ড কপি) সংরক্ষণ করতে হবে, যা পরে যোগ্য প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় ব্যাংকে দরখাস্ত ও দলিলাদি দাখিলের সময় সংযুক্ত করতে হবে। অনলাইন আবেদনপত্রে প্রার্থী তাঁর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল) সর্বোচ্চ ৬০ কেবি এবং রঙিন ছবি (৩০০ x ৩০০ পিক্সেল) সর্বোচ্চ ১০০ কেবি JPG format-এর স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে প্রার্থী একটি ইউজার আইডি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। Applicant’s Copy প্রার্থী প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। Applicant’s Copy তে একটি ইউজার আইডি দেওয়া থাকবে এবং ইউজার আইডি ব্যবহার করে প্রার্থী বিজ্ঞপ্তিতে উল্লেখ করা নিয়মানুযায়ী যেকোনো টেলিটক প্রিপ্রেইড মুঠোফোন নম্বরের মাধ্যমে দুটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ জুনিয়র এক্সিকিউটিভ অফিসার পদের প্রার্থীদের ৩০০ টাকা এবং অন্যান্য পদের প্রার্থীদের ২০০ টাকা অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। বিজ্ঞপ্তির নিয়মানুযায়ী, এসএমএস করার পর টেলিটক বিডি লিমিটেড থেকে এসএমএসের মাধ্যমে প্রার্থীকে পরীক্ষার ফি জমা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে মর্মে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হবে। পরে এই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড বা প্রিন্ট করতে পারবেন।

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://pkb.teletalk.com.bd ওয়েবসাইট এবং প্রার্থীর মুঠোফোন নম্বরে এসএমএসের মাধ্যমে যথাসময়ে জানানো হবে।

মতামত