টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দুপুরের পরই প্রাণভিক্ষার জিজ্ঞাসা সাকা-মুজাহিদকে

চট্টগ্রাম, ২০ নভেম্বর (সিটিজি টাইমস): একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ প্রাণভিক্ষা চাইবেন কি না তা জানতে আজ (শুক্রবার) বিকেলে তাদের জিজ্ঞাসা করবে কারা কর্তৃপক্ষ।

এ ব্যাপারে জানতে বিকেলে দুই ফাঁসির দণ্ডপ্রাপ্তের কাছে সংশ্লিষ্ট কারা কর্মকর্তারা যাবেন বলে কারাগারের একটি সূত্র নিশ্চিত করেছে।

অন্যদিকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত সাকা ও মুজাহিদের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে। দুজনই শারীরিকভাবে সুস্থ আছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার রাতেই সাকা-মুজাহিদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ডা. বিপ্লব কান্তি বিশ্বাস ও ডা. হাফিজ তাদের স্বাস্থ্য পরীক্ষা করেন। শুক্রবার সকালে ডা. বিপ্লব কান্তি বিশ্বাস গণমাধ্যমকে বলেন, ‘দুজনই শারীরিকভাবে ‍সুস্থ আছেন।’

এদিকে, দুই শীর্ষ যুদ্ধাপরাধীর ফাঁসির রায়কে কেন্দ্র করে ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ ছাড়া কারাগার এলাকার দু’পাশের প্রবেশপথগুলোতে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে রিকশা চলাচল করছে।

এ ব্যাপারে লালবাগ জোনের অতিরিক্ত পুলিশ উপ-কমিশনার মো. ফয়েজ আহমেদ  বলেন, ‘কারাগার এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।’

বৃহস্পতিবার রাতে দুই যুদ্ধাপরাধীর ফাঁসির চূড়ান্ত রায় কারাগারে পৌঁছায়। রায় কার্যকরে সরকারের নির্বাহী আদেশ পেলেই কারা কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মতামত