টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাড়ি-গাড়ি খেকো গাছ!

tree-চট্টগ্রাম, ২০ নভেম্বর (সিটিজি টাইমস): বৈচিত্র্যময় পৃথিবী। প্রকৃতিতে অনেক কিছুই আছে যা আপনাকে বিস্মিত করবে। বৃক্ষের কথাই যদি বলা হয়, তবে এর যে কত উপকারী দিক আছে তা বলে শেষ করা যাবে না।

কিন্তু যখন আপনি জানবেন পৃথিবীতে এমন গাছও আছে যা গ্রাস করে নিতে চায় সবকিছু! নিশ্চয় বিস্মিত না হয়ে পারবেন না! প্রাণিজগতের অনেক ভয়ঙ্কর প্রাণী আছে যেগুলোকে প্রাণঘাতি প্রাণী হিসেবেই আমরা চিনি। রয়েল বেঙ্গল টাইগার কিংবা সিংহ আছে। আমরা জানি হাঙরের হিংস্রতাও। কিন্তু বিশ্বের বিভিন্ন স্থানে এমন কিছু জঙ্গল আছে যেসব জঙ্গেলে এমনও গাছ আছে যার কার্যকলাপ আপনাকে স্তম্ভিত করে তুলবে।

কি গ্রাস করেনি এসব গাছ? মোটরগাড়ি, অন্যান্য গাছগাছড়া, বিল্ডিং; যেন কোনো কিছুই নিরাপদ নয় এসব গাছের কবল থেকে। হ্যাঁ কথা হচ্ছে. কম্বোডিয়ার অ্যাঙ্কর ওয়াট টেম্পল কমপ্লেক্সের এমনই এক ধরনের গাছ নিয়ে। এসব গাছের কবলে পড়ে অদৃশ্য হয়ে গেছে টেম্পলের বিল্ডিংটিও! দূর থেকে যদি আপনি তাকিয়ে থাকেন তবে মনে হবে, গাছটি পুরো বিল্ডিংটি খেয়ে ফেলেছে! আর যখন আপনি গাছটির নিচের দিকে তাকাবেন আপনার মনে হতে থাকবে, আরে! এ তো নতুন অভিজ্ঞতা! কেননা আপনার মনে হতে পারে দৈত্যাকৃতির একটি সাপ নিচের দিকে নেমে যাচ্ছে!

বটের মতো বিশাল এসব গাছ খেয়েছে ধ্বংসপ্রাপ্ত একটি ভবন

আর শুধু কি ওই টেম্পল? না তা নয়, বটের মতো বিশাল এসব গাছ খেয়েছে ধ্বংসপ্রাপ্ত একটি ভবন। আরো ভয়ঙ্কর ব্যাপার হলো, এই ধরনের গাছের ছোবল থেকে রক্ষা পায়নি মোটরযানও! গাছের শিকড় পেঁচিয়ে ধরেছে অনেক পুরনো গাড়ি পর্যন্ত!

মেক্সিকোতে এক ধরনের বন আছে, সেখানে গাছের শিকড় পেঁচিয়ে ধরে আছে কিছু পুরনো গাড়ি। আচ্ছা গাড়ির কথা না হয় বাদ দিলাম, কিন্তু জর্জিয়ার জেলেদের মাটিতে তুলে রাখা নৌকা? সেখানে জন্ম নিয়েছে ছোট ছোট পরগাছা, আর বিস্ময়কর হলেও সত্য, সেগুলো বড় হতে হতে এমন অবস্থায় এসে দাঁড়িয়েছে- দেখলে মনে হবে এদের আগ্রাসন এত ভয়ঙ্কর!

কিংবা ধরুন, যুক্তরাষ্ট্রে কুডজু নামের এক ধরনের লতার কথা। এই লতা একটি পুরো বাড়ি ঘিরে ধরতে পারে! আবার এমন এক ধরনের গাছও আছে যা দেখতে একটি ভাঙা ট্রাকের কঙ্কালের মতো? শোনা যায় এমন কথাও যে, এই গাছ নাকি রাডার হিসেবেও ব্যবহার করা হতো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়!

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত