টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সাকার রিভিউ শুনানি শেষ, রায় সাড়ে ১১টায়

চট্টগ্রাম, ১৮ নভেম্বর (সিটিজি টাইমস): মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রিভিউ আবেদনের শুনানি শেষ হয়েছে। বেলা ১১টায় রায়ের সময় নির্ধারণ করা হয়েছে।

এর আগে সকাল ৯টায় সুপ্রিমকোর্টের কার্যতালিকায় তিন নম্বরে থাকা মামলাটির শুনানি শুরু হয় আপিল বিভাগে। প্রথমে আসামি পক্ষের আইনজীবী এবং পরে সরকার পক্ষের আইনজীবী তাদের বক্তব্য আদালতে উপস্থাপন করেন।

বেলা সাড়ে ১০টার আগেই উভয় পক্ষের শুনানি শেষ হয়। এর পর আদালত বেলা সাড়ে ১১টার রায়ের সময় নির্ধারণ করে দেন।মুজাহিদের রায়ও একই সময় দেয়া হবে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে গতকাল মামলাটি শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মুজাহিদের মামলার শুনানি হওয়ায় সময় আবেদন করেন সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী। পরে আদালত মামলাটি শুনানির জন্য পরে দিন অর্থাৎ আজ বুধবার সময় ধার্য করে দেন। সে অনুযায়ী আজ শুনানি হয়।

বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দিয়ে আপিল বিভাগের দেয়া চূড়ান্ত রায় রিভিউর জন্য সাকা চৌধুরী গত ১৪ অক্টোবর আবেদন দাখিল করেন। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীর মাধ্যমে এ রিভিউ আবেদন দাখিল করা হয়। সাকা চৌধুরীর পক্ষে তার আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী রিভিউ আবেদনটি দাখিল করেন। তিনি জানান, ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে মূল দশটি যুক্তি তুলে ধরা হয়েছে।

২০১৩ সালের ১ অক্টোবর ট্রাইব্যুনাল-১ সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেয়। একই বছরের ২৯ অক্টোবর এই রায়ের বিরুদ্ধে আপিল করেন সাকা চৌধুরী। আপিল নিষ্পত্তি করে গত ২৯ জুলাই মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয়া হয়।

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মানবতাবিরোধী অপরাধ মামলার পূর্নাঙ্গ রায় প্রকাশ করে। এর পরদিন এ দুই আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ পরোয়ানা কারাগারে আসামিদের অবহিতকরণসহ সংশ্লিষ্ট জায়গায় পাঠানো হয়।

মতামত