টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সা.কাদেরের স্ত্রীর রিট কার্যতালিকা থেকে বাদ

চট্টগ্রাম, ১৬  নভেম্বর (সিটিজি টাইমস):  মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনসহ চারটি বিষয়ের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রীর করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাইকোর্ট।

সোমবার বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো. ফরিদ আহমদ শিবলীর বেঞ্চ এই আদেশ দেয়।

সালাহউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরীর পক্ষে এ বিষয়ে শুনানিতে অংশ নেন- আইনজীবী মহসিন রশিদ। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম ও সহকারী অ্যাটর্নি জেনারেল হাসানুজ্জামান।

আদেশের পর আমাতুল করীম বলেন, ‘ট্রাইব্যুনাল গঠন করার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছিল রিটে। এ বিষয়ে হাইকোর্টের একটি রায় আছে ২০১০ সালের। সিদ্ধান্ত হয়ে যাওয়া একটি বিষয়ে আবারো আলোচনা করলে সময় নষ্ট হবে যুক্তি দেখিয়ে আদালত তা কার্যতালিকা থেকে বাদ দিয়েছে।’

তবে আবেদনকারী চাইলে অন্য বেঞ্চে আবারো বিষয়টি তুলতে পারবে বলে জানান তিনি।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ আদালতের দেওয়া ফাঁসির রায় পুনর্বিবেচনা (রিভিউ) করতে সালাহউদ্দিন কাদের চৌধুরীর করা আবেদনের শুনানির আগের দিন তার স্ত্রীর ওই আবেদন তালিকা থেকে বাদ পড়ল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর পাশাপাশি জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদনও মঙ্গলবার শুনবে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে এই রিভিউ শুনানি হবে।

এই বেঞ্চই গত ১৬ জুন আলী আহসান মোহাম্মদ মুজাহিদের এবং ২৯ জুলাই সালাহউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় ঘোষণা করে।

মতামত