টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শুধু মেয়র পদেই দলীয় মনোনয়ন রেখে সংসদে বিল

চট্টগ্রাম, ১৫ নভেম্বর (সিটিজি টাইমস):  আসন্ন পৌরসভা নির্বাচনে শুধু মেয়র পদেই রাজনৈতিক দলের পরিচয়ে প্রার্থী হতে পারবেন।কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদ হবে অরাজনৈতিক। এই বিধান রেখে স্থানীয় সরকার (পৌরসভা) সংশোধন বিল ২০১৫ জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববারের বৈঠকে বিলটি উত্থাপন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। পরে বিলটি পরীক্ষা নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

এর আগে গত ৮ নভেম্বর পৌরসভা নির্বাচনে প্রার্থীতার জন্য রাজনৈতিক দলের মনোনয়ন ও স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিধান সংক্রান্ত রাষ্ট্রপতির জারি করা অধ্যাদেশটি জাতীয় সংসদে উত্থাপন করেছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। সেখানে বলা হয়েছিল, ‘কোন পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। গত ২ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধ্যাদেশটি জারি করেন। ৩ নভেম্বর এটি গেজেট আকারে প্রকাশ হয়।

স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০১৫ তে বলা হয়েছে, ২০০৯-এর আইনে পৌর সভার মেয়ররা প্রার্থীতার জন্য রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়নের সুযোগ নেই। রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়নের বিধান যুক্ত করার জন্য ২০০৯ সালের আইনের ২ ধরায় ‘রাজনৈতিক দল’এবং ‘স্বতন্ত্র প্রার্থী’ কর্তৃক নির্বাচনে অংশ গ্রহণের বিধান সংযোজন প্রয়োজন।

একইভাবে ২০০৯ সালের আইনে ২০এর ক ধারা সংযোজন করে বলা হয়, ধারা ১৯ এর বিধান সাপেক্ষে মেয়র পদে নির্বাচনের অংশ গ্রহণের জন্য কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। তবে অধ্যাদেশে ছিল, ‘কোন পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। আইনের ২১ ধারা সংশোধন করে উপধারা ১ এর খ সন্নিবেশিত হয়।

মতামত