টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ভারতে সিরিজ খেলতে পাকিস্তান প্রস্তুত নয়

চট্টগ্রাম, ১৫ নভেম্বর (সিটিজি টাইমস): ভারতে জাতীয় দল পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান। প্রতিপক্ষ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নিজ দেশে একটি সিরিজ খেলার প্রস্তাব দিলে শনিবার তা নাকচ করে দেন তিনি।

শাহরিয়ার খান বলেন, বর্তমান অবস্থায় সেটা সম্ভব নয়।

আগামী আট বছরে উভয় দল ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বলে গত বছর গত পিসিবি এবং বিসিসিআই একটি সমঝোতা চুক্তি স্মাক্ষর করে। তারই প্রথম সিরিজ আগামী ডিসেম্বর-জানুয়ারিতে ভারত-পাকিস্তানের মধ্যে হওয়ার কথা রয়েছে। তবে এ সিরিজের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে দুই দেশের সরকারের সিদ্ধান্তের উপর।

কিন্তু দেশ দুটির মধ্যে বর্তমান উত্তেজনাকর অবস্থা এবং গত আগস্টে উভয় দেশের নিরাপত্তা উপদেষ্টাদের নির্ধারিত বৈঠকটি বাতিল হয়ে যাওয়ায় আলোচিত এ সিরিজ নিয়ে যথেষ্ট সন্দেহ সৃষ্টি হয়েছে।

সিরিজ নিয়ে আলোচনার জন্য এ মাসের প্রথম দিকে ভারত সফর করেছেন পিসিবি চেয়ারম্যান খান। কিন্তু পাকিস্তানের সঙ্গে আলোচনার বিরোধিতা করে উগ্রবাদী হিন্দু সংগঠন শিব সেনার সদস্যরা বিসিসিআই অফিসে হামলা চালায়। ফলে কোনো আলোচনা ছাড়াই দেশে ফিরতে হয় পিসিবি চেয়ারম্যানকে।

খান জানান, ভারতে সিরিজ খেলার জন্য বিসিসিআই প্রস্তাব দিয়েছে। বিসিসিআই শশাঙ্ক মনোহর শুক্রবার ফোন করেছিলেন এবং ভারতে সিরিজ খেলার জন্য প্রস্তাব দিয়েছেন। তবে বর্তমান অবস্থায় পাকিস্তান দল সেখানে পাঠানো সম্ভব নয়।

সাবেক এ পররাষ্ট্র সচিব বলেন, ‘ভারতে আমাদের শিল্পীদের অনুষ্ঠান করতে দেয়া হয়নি এবং আমাদের পররাষ্ট্র মন্ত্রী খুরশিদ কাসুরির উপর হামলা হয়েছে। অতএব কোনো প্রস্তাব থাকলে আমরা তাদেরকে লিখিত আকারে পাঠাতে বলেছি।’

২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেটীয় সম্পর্ক স্থগিত রয়েছে। এ হামলার জন্য দিল্লি প্রথম থেকেই পাকিস্তানের জঙ্গিদের দায়ী করে আসছে।

সর্বশেষ ২০০৭ সালে চির প্রতিদ্বন্দ্বী দেশ দুটি পূর্ণাঙ্গ একটি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। অবশ্য ২০১২ সালের শেষ দিকে সীমিত ওভারের একটি সিরিজ খেলার জন্য ভারত সফর করেছিল পাকিস্তান দল। কিন্তু তারপরও ক্রিকেটীয় সম্পর্ক পুনঃস্থাপিত হয়নি।

খান বলেন, বিসিসিআই সভাপতি তাকে নিরাপদ ভেন্যুর নিশ্চয়তা দিয়েছেন। তবে তিনি এখনো নিরপেক্ষ ভেন্যু হিসেবে সিরিজটি সংযুক্ত আরব আমিরাতে করার পক্ষে।

তিনি বলেন, ‘নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকা কোনো ভেন্যুতে ম্যাচ হবেনা- স্পষ্ট করেছেন মনোহর। কিন্তু আমাদের প্রাথমিক চুক্তি অনুযায়ী সিরিজটি সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা রয়েছে এবং আমরা সেটাই দেখতে চাই।’

‘আমাদের যে কোনো আর্থিক ক্ষতির বিষয়ে আলোচনার বিষয়েও তারা প্রস্তাব দিয়েছে। কিন্ত ভারত সফর বিবেচনা করার আগে আমাদেরকে সরকারের অনুমতি নিতে হবে।’

সংযুক্ত আরব আমিরাতের সিরিজ থেকে ৫০ মিলিয়ন ডলারের রাজস্ব আশা করছে পাকিস্তান।

মতামত