টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ১৫ নভেম্বর (সিটিজি টাইমস):  টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে দেশি-বিদেশি বিনিয়োগ আহ্বান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) সম্মেলন উদ্বোধন করে এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী আশাপ্রকাশ করে বলেন, বাংলাদেশের চলমান উন্নয়ন ধারা এগিয়ে নিতে উন্নয়ন সহযোগী দেশগুলো তাদের সহায়তা অব্যাহত রাখবে বলে আমি আশা করি।
তিনি বলেন, দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিতে তার সরকার কাজ করে যাচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় অর্থনৈতিক জোন করা হচ্ছে।

এ সময় শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো বেশি আন্তরিক ও সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান।

এই সম্মেলন উপলক্ষে গতকাল শনিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন।

তিনি জানান, গত মে মাসে আদ্দিস আবাবা ও সেপ্টেম্বরে নিউ ইয়র্কে জাতিসংঘ টেকসই উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জনে যে অর্থের প্রয়োজন হবে তা দাতাদের কাছে তুলে ধরাই এবারের বিডিএফ সম্মেলনের প্রধান উদ্দেশ্য।

পাশাপাশি চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরকিল্পনা বাস্তবায়নে অর্থায়নের বিষয়টিও দাতাদের জানানো হবে বলে জানান মেজবাহউদ্দিন।

এবারের ফোরামের মূল প্রতিপাদ্য- সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করে নিম্ম মধ্য আয়ের দেশ থেকে উচ্চ মধ্য আয়ের দেশে উত্তরণ।

সম্মেলনের সময় উন্নয়ন মেলায় সরকারি-বেসরকারি মিলে ৪১টি স্টল থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মতামত