টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্যারিসে হামলা : আইএসের দায় স্বীকার

চট্টগ্রাম, ১৪  নভেম্বর (সিটিজি টাইমস):  ফ্রান্সের প্যারিসে ভয়াবহ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

শনিবার সকালে আইএস ওই হামলাকে মিরাকল উল্লেখ করে বিবৃতি দিয়েছে। খবর দ্য ইন্ডিপেনডেন্ট।

স্বশস্ত্র এই জঙ্গিগোষ্ঠীর বিদেশি ভাষার মিডিয়া শাখা আল-হায়াত মিডিয়া সেন্টার থেকে ওই বিবৃতি দেয়া হয়েছে। এর আগে আইএস ওই হামলার দায় স্বীকার না করলেও এক টুইটার বার্তায় হামলাকারীদের প্রশংসা করে। এর পরই শনিবার সকালের দিকে এর দায় স্বীকার করা হলো।

এদিকে, এখন পর্যন্ত প্যারিসে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৩ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটে। হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। বন্ধ করে দেয়া হয়েছে সীমান্ত।

প্যারিসে সন্ত্রাসী হামলায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলসহ বিশ্বনেতারা।

অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, এটা শুধু প্যারিসের ওপর হামলা নয়, এটা আমাদের স্বাধীনতার ওপর হামলা। হামলার পরপরই ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি আগামী সপ্তাহের ইতালি ও ফ্রান্স সফর বাতিল করেছেন।

মতামত