টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফল ঘোষণা, সু চির নিরঙ্কুশ জয়

worldচট্টগ্রাম, ১৩  নভেম্বর (সিটিজি টাইমস):  মিয়ানমারের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে অং সাং সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

শুক্রবার আনুষ্ঠানিকভারে দেশটির নির্বাচন কমিশন এ ফলাফল ঘোষণা করেছে।

ঘোষিত এই ৮০ শতাংশ আসনের ফলাফল বলছে, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় দুই তৃতীয়াংশেরও বেশি আসন পেয়েছে সুচি।

এদিকে নির্বাচনে এক চতুর্থাংশ আসন সামরিক জান্তাদের জন্য বরাদ্দ রয়েছে।এর ফলে ধারনা করা হয় যে সরকারের চাবি সু চির হাতে গেলেও পার্লামেন্টে সরকারের ওপর সামরিক জান্তার প্রভাব কোনো অংশেই কম হবে না।

মিয়ানমারের পার্লামেন্টের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদের ৪৪০ আসনের মধ্যে ৩৩০টিতে গত ৮ নভেম্বর ভোট হয়। আর উচ্চ কক্ষ জাতীয় পরিষদের ২২৪টি আসনের মধ্যে ভোট হয় ১৬৮টিতে।

মিয়ানমার টাইমসের প্রতিবেদনে জানানো হয়, এ পর্যন্ত ঘোষিত ফলাফলে প্রতিনিধি পরিষদে এনএলডি পেয়েছে ২৩৮ আসন। আর জাতীয় পরিষদে দলটি ১১০টি আসন জিতে নিয়েছে।

আর সেনা সমর্থনে ২০১০ সাল থেকে ক্ষমতায় থাকা ইউনিয়ন সলিডারিটি ও ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) প্রতিনিধি পরিষদে ২৮টি এবং জাতীয় পরিষদে ১২টি আসন পেয়েছে।

মিয়ানমার টাইমস লিখেছে, “সেনাবাহিনীর জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষিত থাকার বিষয়টি হিসেবে নিলেও পার্লামেন্টের দুই কক্ষে ইতোমধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে এনএলডি।”

মিয়ানমারে ২৫ বছর পর সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত এই সাধারণ নির্বাচনে মোট ৯২টি দল অংশ নেয়। এনএলডি ও ইউএসডিপির বাইরে বিভিন্ন দল মিলিয়ে প্রতিনিধি পরিষদে ৩১টি এবং জাতীয় পরিষদে ১০টি আসন পেয়েছে।

সাড়ে পাঁচ দশকের বেশি সময় ক্ষমতায় থাকা সেনাবাহিনী ২০০৮ সালে সংবিধান সংশোধন করে এমন সব বিধান চালু করে যেগুলোকে শুরু থেকেই ‘অগণতান্ত্রিক’ বলে আসছেন এনএলডির নেতারা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত