টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১ কোটি ৩৩ হাজার নতুন কর্মসংস্থান হয়েছে : প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ১১ নভেম্বর (সিটিজি টাইমস):  পাঁচ বছরে দেশে-বিদেশে মিলে প্রায় ১ কোটি ৩৩ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে বলে সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জানান, বিশ্ব অর্থনৈতিক মন্দা এবং মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও সরকারের ঐকান্তিক প্রয়াসের ফলে অর্থবছর ’১১ হতে অর্থবছর ’১৫ সময়ের মধ্যে ২০ লাখ ৪৪ হাজারেরও বেশি শ্রমিক বিদেশে যেতে পেরেছে।

তিনি আরো জানান, প্রতি ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির ফলে ২ লাখ ৫০ হাজার দেশীয় কর্মসংস্থান বৃদ্ধি হয়।

বুধবার বিকেলে জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে সংসদ সদস্য মো. মামুনুর রশিদ কিরনের লিখিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে ধারাবাহিকভাবে উন্নয়ন বাজেটে সরকারি বিনিয়োগ বৃদ্ধি করেছে। ২০১৫-১৬ অর্থবছরে উন্নয়ন বাজেটের বরাদ্দ বৃদ্ধি পেয়ে ৯৭ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।’

বয়সসীমা বৃদ্ধির পরিকল্পনা নেই
বগুড়া-৫ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম ওমরের আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির বিষয়ে আপাতত সরকারের পরিকল্পনা নেই। ইতিমধ্যে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান এবং প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে প্রবেশের সময়সীমা ৩২ বছরে উন্নীত করা হয়েছে।

মতামত