টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্লাস্টিকের বোতল দিয়ে বানিয়ে ফেলুন টেবিল ফ্যান

Fanচট্টগ্রাম, ১১ নভেম্বর (সিটিজি টাইমস): ফেলে দেওয়া জিনিসের বিকল্প ব্যবহারও করা যায়। তাই ক্রিয়েটিভদের মতে, কোনো কিছুই ফেলনা নয়।

আর এ কারণেই ফেলে দেওয়া জিনিস থেকে ব্যবহারযোগ্য জিনিস বানানোর আইডিয়াটা নতুন কিছু নয়। বাতিল জিনিসপত্রকে ঘরের বোঝা মনে না করে বরঞ্চ অনেকে সেগুলো দিয়েই নানা ধরনের জিনিসপত্র তৈরি করে তাক লাগাচ্ছেন।

যেমন খালি প্লাস্টিকের বোতলের কথাই বলা যেতে পারে। চাইলে ঘরে কোনো পড়ে থাকা খালি প্লাস্টিকের বোতল দিয়েই কিন্তু বানিয়ে ফেলতে পারেন টেবিল ফ্যান। সঙ্গে অবশ্য প্রয়োজন হবে আরো কিছু উপকরণ যেমন: ছুরি/কাঁচি, মোমবাতি, মোটর, সুইচ এবং ককশিট।

খালি প্লাস্টিকের বোতল দিয়ে টেবিল ফ্যান তৈরির বিষয়টি করে দেখিয়েছেন ইউটিউবে নাভিন খাম্বালা। বেশ সাড়া ফেলেছে তার এই আইডিয়াটি।

বড় একটি প্লাস্টিকের বোতল প্রথমে মাঝ বরাবর কেটে নিন। এরপর বোতলের ওপরের অংশটিকে কাঁচি দিয়ে সমান তিনটি ভাগে কেটে নিন বোতলের মুখ পর্যন্ত। কাটা তিনটি অংশকে বাকিয়ে পাখা বানান। মোমবাতি জ্বালিয়ে পাখাগুলো নির্দিষ্ট শেপে আনুন। এবার ছিপির মাঝ বরাবর ফুটো করুন এবং সেখানে মোটর বসান। এবার ককশিট দিয়ে স্ট্যান্ড তৈরি করে তাতে মোটর এবং সুইচ বসান। এবার মোটরযুক্ত ছিপিতে বোতলের পাশার অংশটি যুক্ত করে তিন থেকে ছয় ভোল্টের ব্যাটারি সংযোগ দিয়ে গায়ে শরীরে লাগান ঠাণ্ডা বাতাস।

যেভাবে তৈরি করবেন টেবিল ফ্যান (বোঝার জন্য ভিডিওটি আগে দেখুন)

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত