টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফের পেছালো জিটুজি প্লাসে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি

চট্টগ্রাম, ০৯ নভেম্বর (সিটিজি টাইমস): আবারও পিছিয়ে গেল বেসরকারি রপ্তানিকারকদের (জিটুজি প্লাস) যুক্ত করে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির বিষয়টি। এ সংক্রান্ত দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকের খসড়া আজ সোমবার মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপিত হয়নি।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা না হওয়ায় সমঝোতা স্মারকের খসড়া প্রত্যাহার করে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে। তখন প্রবাসী ও বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছিলেন, শিগগিরই মন্ত্রিসভায় অনুমোদনের পর এ বিষয়ে সমঝোতা স্মারক সই হবে।

২০০৯ সালে নানা অভিযোগে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে মালয়েশিয়া। তিন বছরের চেষ্টার পর ২০১২ সালে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। ওই বছরের ২৬ নভেম্বর কর্মী নিতে মালয়েশিয়া বাংলাদেশের সঙ্গে চুক্তি করে। তখন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘোষণা দেয়, পরবর্তী পাঁচ বছরে পাঁচ লাখ কর্মী যাবে। কর্মীপ্রতি খরচ ৩৩ হাজার ৫০০ টাকা। এতে দেশজুড়ে আগ্রহ সৃষ্টি হয়। ১৪ লাখ মানুষ মালয়েশিয়ায় যেতে নিবন্ধন করেছিলেন। তবে তিন বছরেও গতি পায়নি জিটুজি। পরের দুই বছরে মাত্র নয় হাজার বাংলাদেশি কর্মী কাজ নিয়ে মালয়েশিয়ায় যান। চলতি বছরের প্রথম আট মাসে গিয়েছেন ১০ হাজার ২৭১ জন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত