টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে তিন ভুয়া ডাক্তার দণ্ডিত

চট্টগ্রাম, ০৭  নভেম্বর (সিটিজি টাইমস): ডাক্তারি বিষয়ে কোনো ডিগ্রি না থাকলেও চট্টগ্রাম নগরীতে চেম্বার খুলে প্রতারণার দায়ে তিন ব্যক্তিকে জরিমানা ও চেম্বার সিলগালা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার সকালে নগরীর অলংকার মোড় ও সাগরিকা রোডের ১ নম্বর গলিতে অভিযান চালিয়ে এমনই তিন ডাক্তারকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানাসহ কথিত চেম্বার বন্ধ করে দিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রেভিনিউ কালেক্টর রুহুল আমিন ।

ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, ‘সাগরিকা রোডের মুরগীর ফার্ম এলাকায় অভিযান পরিচালা করে সুজন দেবনাথ (আপন), প্রদীপকান্তি দাশ ও মোস্তফা কামাল নামে তিন ভুয়া ডাক্তারের সন্ধান পেয়েছে ভ্রাম্যমান আদালত। এদের কারোই ডাক্তারির কোন সার্টিফিকেট নেই। এমনকি এসএসসি পাশ না করেও নামের পাশে ডা. পদবি বসিয়ে মানুষের সাথে ধোকাবাজি করছেন তারা। কিন্তু, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন- ২০১০ এর ২৯ ধারা অনুযায়ী নুন্যতম এমবিবিএস বা বিডিএস ডিগ্রি না থাকলে ডা. পদবী ব্যবহারের সুযোগ নেই। এসময় সুজন দেবনাথকে (আপন) তার ডাক্তারি পাশের কাগজপত্র দেখাতে বললে, তিনি জানান সম্প্রতি তিনি ডিএমএস কোর্স এ ভর্তি হয়েছেন। ওই কাগজ দেখাতে বললে, তিনি তাও দেখাতে পারেননি। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তিনি কান্নাজড়িত কন্ঠে জানান, তিনি এসএসসি পাসও করেননি। মাত্র ২ মাস হল তিনি এই পেশায় নেমেছেন।’

তিনি আরো জানান, ‘এসময় সুজন দেবনাথকে সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি কথিত চেম্বার বন্ধ করে দেওয়া হয়। একই এলাকায় এমবিবিএস ডিগ্রী না থাকার পরেও ডা. পদবী ব্যাবহার করে ব্যবস্থা পত্র প্রদান করায় মোস্তফা কামাল নামে আরেকজনক ২০ হাজার এবং প্রদীপ কান্তি দাশকে ২০ হাজার টাকা করে জরিমান করে তাদের কথিত চেম্বারগুলো বন্ধ করে দেয়া হয়েছে।’

এছাড়া ফিজিশিয়ান স্যাম্পল, ফুড-সাপ্লিমেন্ট, বিক্রয় নিষিদ্ধ ভারতীয় ওষুধ ও সরকারি হাসপাতালের জন্য বরাদ্দকৃত ওষুধ বিক্রির অপরাধে নগরীর অলংকার মোড় এলাকার জনতা ফার্মেসীকে ৫ হাজার টাকা, সৌদিয়া ফার্মেসীকে ১০ হাজার টাকা এবং সাগরিকা এলাকার লোকনাথ ফার্মেসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, এর আগে গত ২ নভেম্বর চান্দগাঁও থানার সিএন্ডবি এবং রেয়াজউদ্দিন উকিল সড়কে দুই ভূয়া ডাক্তারের সন্ধান পেয়েছিলো ভ্রাম্যমান আদালত।

মতামত