টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বিএনপির কর্মসূচিতে পুলিশের বাধা

bnpচট্টগ্রাম, ০৭  নভেম্বর (সিটিজি টাইমস): ৭ নভেম্বর উপলক্ষে ‘বিপ্লবি ও সংহতি দিবস’ পালন উপলক্ষে নগরীর ২ নম্বর গেইট এলাকায় অবস্থিত বিপ্লব উদ্যানে উত্তর জেলা বিএনপির ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কর্মসূচি পালনে পুলিশ বাধা দিয়েছে। পূর্ব অনুমতি না থাকায় পুলিশ শত শত নেতাকর্মীকে বিপ্লব উদ্যানে প্রবেশ করতে দেয়নি বলে জানা গেছে।

শনিবার সকালে সাড়ে দশটায় ঐতিহাসিক জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে চট্টগ্রাম নগরীর ২নং গেইটে অবস্থিত বিপ্লব উদ্যানে পুস্পস্তাবক অর্পণ করতে যান বিএনপির বিভিন্ন অংগ সংগঠনের শতাধিক নেতা ও কর্মীবৃন্দ। এ সময় পুলিশের বাধার মুখে পরেন তারা।

এসময় নগরীর বিভিন্ন এলাকা থেকে আসা বিএনপির নেতা কর্মীদের বিপ্লব উদ্যানে আশেপাশে দাড়াতেই দেয়নি পুলিশ। বিএনপির নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে লাটিচার্জ করে পুলিশ। তবে এসময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এরআগে চট্টগ্রাম মহানগর বিএনপি পুলিশের কাছ থেকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস (৭ নভেম্বর) কর্মসূচি পালনের অনুমতি চেয়েছিলো বিএনপি। তবে নাশকতার আশংঙ্খায় ও নিরাপত্তা রক্ষার স্বার্থে প্রশাসন থেকে অনুমতি দেয় হয়নি।

নগরীর পাচলাইশ থানার ওসি (তদন্ত) গিয়াস উদ্দিন জানান, নগরীতে নাশকতামুলক কর্মকান্ডের আশংকায় ও নিরাপত্তা রক্ষার স্বার্থে বিএনপির এ কর্মসুচিতে করতে দেয় হয়নি। প্রসাশন থেকে অনুমতি না থাকে তাদের এ কর্মসূচি পালনে বাধা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পুলিশী বাধায় বিপ্লব উদ্যানে প্রবেশ করতে না পারায় বিপ্লব উদ্যানের এ পার্শ্বে নেতা-কর্মীর জড়ো হতে থাকেন। সেময়ও পুলিশ তাদের বাধা দেয়। পুলিশি বাধার মধ্যেই সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নগর বিএনপি সাধারণ সম্পাদক ডা.শাহাদাত হোসেন।

জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে না দেয়ায় তীব্র নিন্দা জানান নগর বিএনপি সাধারণ সম্পাদক ডা.শাহাদাত হোসেন।

এসময় তিনি বলেন, ক্ষমতাশীন সরকার আমাদের শান্তিপূর্ণ গনতান্ত্রিক কর্মসূচিতে বাধা দিয়েছে যা কোনো ভাবেই একটি গনতান্ত্রিক দেশে কাম্য হতে পারে না।গনতান্ত্রিক কার্যক্রম আয়োজন ও পালনের অনুমতি না দেয়ার কারনেই দেশ জুড়ে সন্ত্রসী ও জঙ্গী তৎপরতা মাথা চারা দিয়ে উঠছে বলেও জানান তিনি।

বিএনপি আগে থেকে শক্তিশালী অবস্থানে আছে জানিয়ে দক্ষিন জেলা বিএনপির সহ-সভাপতি এনামুল হক বলেন, বিএনপিকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালনে পুলিশের বাধাকে দেশের গণতন্ত্রকে হত্যার চেষ্টা করা হচ্ছে। আর এভাবে একটি গনতান্ত্রিক দেশ চলতে পারেনা বলেও জানান বিএনপির এ নেতা।

মতামত