টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আক্রান্ত হলে পুলিশ জবাব দেবে: স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম, ০৫  নভেম্বর (সিটিজি টাইমস):: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পুলিশের টহল বা তল্লাশির সময় সন্ত্রাসী হামলা হলে, পুলিশকে সাথে সাথে পাল্টা আক্রমণের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি পুলিশকে দেওয়া এ নির্দেশনার কথা জানান।

ঢাকার কাছে আশুলিয়ায় তল্লাশি চৌকিতে দুর্বৃত্তের আক্রমণে একজন পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনার প্রেক্ষাপটে টহল বা তল্লাশির সময় পুলিশের সতর্কতা নিয়ে প্রশ্ন উঠেছে। এমন পটভূমিতেই স্বরাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেছেন।

বিবিসির কাছে এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করার সময় বাংলাদেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, পুলিশের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য বুধবার ওই হামলা ও হত্যাকাণ্ড ঘটানো হয় বলে সরকারের ধারণা।

পুলিশের মাঠ পর্যায়ের কর্মকর্তারা জানয়েছেন, বুধবারের হামলার পর তারা এখন অতিরিক্ত সতর্ক হচ্ছেন।

আশুলিয়া শিল্প এলাকায় তল্লাশি চৌকিতে কয়েকজন দুষ্কৃতিকারীর হামলায় যখন পুলিশের একজন সদস্য নিহত হন তখন সেখানে পাঁচজন পুলিশ সদস্য ছিলেন।
কিন্তু সেই পুলিশ সদস্যরা কোনও প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। বরং সহকর্মীকে ফেলে অন্য পুলিশ সদস্যরা নিজেদের রক্ষায় পালিয়েছিলেন, এমনও অভিযোগ উঠেছে।

আশুলিয়ায় ওই তল্লাশি চৌকিতে পুলিশ সদস্যদের সকলেই ছিলেন নতুন। এখন থেকে তল্লাশি বা টহলের সময় পুলিশের নতুন এবং পুরোনো বা অভিজ্ঞ সদস্যদের দিয়ে দল গঠনের নির্দেশ দেয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই ঘটনার পর পুলিশে টহল বা তল্লাশির সময় কতটা সতর্কতা ব্যবস্থা নেয়া হচ্ছে, এই আলোচনা সামনে এসেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলছেন, ‘আশুলিয়ায় ওই তল্লাশি চৌকিতে পুলিশ সদস্যদের সকলেই ছিলেন নতুন। এখন থেকে তল্লাশি বা টহলের সময় পুলিশের নতুন এবং পুরোনো বা অভিজ্ঞ সদস্যদের দিয়ে দল গঠনের নির্দেশ দেয়া হয়েছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরো উল্লেখ করেছেন, ‘তল্লাশি বা টহলের সময় নিরাপত্তার জন্য সতর্কতার সব ব্যবস্থাও যেন নেওয়া হয়। কোনও সন্ত্রাসী অ্যাটাক হলে পুলিশ সদস্যরা যেনো সাথে সাথেই কাউন্টার অ্যাটাক করে এই নির্দেশও পুলিশকে দেওয়া হয়েছে।’

সরকারের পাশাপাশি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকেও নির্দেশ দেওয়া হয়েছে, আশুলিয়ার ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে। ফলে পুলিশকে সন্ত্রাসী হামলা প্রতিরোধের সব ব্যবস্থা নিয়েই তল্লাশি বা টহলে যেতে হবে।

আশুলিয়ার ঘটনার ব্যাপারে পুলিশ সদর দপ্তর একটি তদন্ত কমিটি গঠন করেছে। এই কমিটি হত্যার কারণ অনুসন্ধানের ক্ষেত্রে ঘটনার সময় পুলিশের গাফিলতি বা সতর্কতার অভাবের অভিযোগও খতিয়ে দেখবে।

সপ্তাহ দুয়েক আগেই ঢাকার গাবতলী এলাকায় তল্লাশি চৌকিতেই দুষ্কৃতিকারীর ছুরিকাঘাতে একজন পুলিশ সদস্য নিহত হয়। পুলিশের কর্মকর্তারা বলেছেন, পুলিশের আক্রমণের দুটি ঘটনার মিল রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, পুলিশের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য এই আক্রমণ করা হয়েছে। কিন্তু পুলিশ আতঙ্কিত নয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত