টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১২০ বছরের রেকর্ড ভাঙলেন ইয়াসির শাহ

spচট্টগ্রাম, ০৫  নভেম্বর (সিটিজি টাইমস):: ইয়াসির শাহ, বিশ্ব ক্রিকেটে যেন এক নতুন বিস্ময়ের নাম। দিনের পর দিন তিনি যেন হয়ে উঠছেন ব্যাটসম্যানদের নিকট এক মূর্তিমান আতঙ্কের নাম। প্রতিটি ম্যাচেই যেন ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে।

তারই ধারাবাহিকতায় আজ ইংল্যান্ডের সাথে সিরিজের শেষ টেস্টে গড়ে ফেললেন অনন্য এক রেকর্ড। ৩য় ও শেষ টেস্টে ইংলিশদের বিপক্ষে ৭ উইকেট নেয়ায় তার ক্যারিয়ারের মোট উইকেট সংখ্যা দাঁড়ালো ৭৬। কিন্তু এই ৭৬টি উইকেট নিতে তিনি খেলেছেন মাত্র ১২টি টেস্ট, সময়ের হিসেবে মাত্র ১ বছর ৯ দিন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম। তার আগে ১২০ বছরেও কোনো বোলার মাত্র ১২টি টেস্ট খেলে ৭৫ বা তার বেশি উইকেট পায়নি। এর ১৮৯৬ সালে ইংল্যান্ডের জি এ লোহম্যান তার ১৪তম টেস্ট ৭৫তম উইকেট নিয়েছিলেন।

ইয়াসির শাহের টেস্ট অভিষেক ঘটে ২০১৪ সালের ২২ অক্টোবর, অস্ট্রেলিয়ার বিপক্ষে দুবাইয়ে। এরপর থেকেই তাকে আর পিছে ফিরে তাকাতে হয়নি। বরং সময়ের সাথে হয়ে উঠেছেন দলের অপরিহার্য সদস্য।

ইয়াসির শাহ সর্বশেষ ইংল্যান্ড সিরিজের ২ ম্যাচে ১৫ উইকেট নিয়ে জিতেন সিরিজসেরার খেতাব। ইংল্যান্ডের আগে শ্রীলঙ্কা সিরিজেও ২২ উইকেট নিয়ে হয়েছিলেন সিরিজসেরা, সেইসাথে পাকিস্তানের সিরিজ জয়ে রেখেছিলেন বিরাট অবদান।

ইয়াসির শাহের বোলিং যাদুতে মুগ্ধ ক্রিকেট দুনিয়ার বিশাল সব রথী মহারথীগণ । মাইকেল ভন থেকে থেকে শুরু করে শেন ওয়ার্ন প্রত্যেকে ইয়াসির বন্দনায় মুখর। পাকিস্তান স্পিন কোচ মুশতাক আহমেদও ইয়াসির শাহে দেখছেন বিশ্বসেরার ছায়া।

ইয়াসির শাহের বর্তমান বয়স ২৯। সবকিছু ঠিক থাকলে আরো অন্তত বছর ছয়েক জাতীয় দলের প্রতিনিধিত্ব করতে পারবেন ইয়াসির।

সময়ের বিস্ময় এই স্পিনার কতদূর পর্যন্ত যেতে পারেন এটিই এখন দেখবার বিষয়।

সূত্র : ইএসপিএন ক্রিকিনফো

মতামত