টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে আতঙ্ক: ভর্তিচ্ছু শিক্ষার্থীদের রাতযাপন মসজিদে

চবি প্রতিনিধি

CUচট্টগ্রাম, ০৫  নভেম্বর (সিটিজি টাইমস)::  সময় রাত ১১টা ৮মিনিট। কনকনে শীত। চারদিক অন্ধকারে ঢাকা। হঠাৎ চোখ পড়লো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্টেশনে অবস্থিত মসজিদের দিকে। কৌতূহলবসত সামনে এগিয়ে দেখা গেল, ২৫-৩০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আশ্রয় নিয়েছে মসজিদে। কেউ ঘুমাচ্ছে আবার কেউ ভর্তি পরীক্ষার পড়াগুলো চোখ বুলিয়ে নিচ্ছে। তবে সবার চোখে ছিল ক্লান্তি ও আতঙ্কের ছাপ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এমন দৃশ্য এর আগে কখনও দেখা যায়নি বলে জানান স্টেশন মসজিদের মুয়াজ্জিন।

জানা যায়, গত সোমবার চবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নবাগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে।

এছাড়াও হলে তল্লাশি অভিযানের সময় অনেক ভর্তি পরীক্ষার্থীসহ সাধারণ ছাত্রদের ওপর পুলিশ হামলার অভিযোগটিও আতঙ্কের মাত্রাটা বাড়িয়ে দেয়। এ কারণেই নিরাপদ স্থান হিসেবে ছাত্ররা বেছে নেয় মসজিদকে।

মসজিদে জেগে থাকা ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা জানান, আমরা অনেক দূর থেকে শুধুমাত্র পরীক্ষা দিতেই এখানে এসেছি। এখানে কোন আত্মীয়-স্বজন না থাকায় আমাদের বাধ্য হয়ে মসজিদেই রাত্রিযাপন করতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মসজিদের অবস্থানরত এক ভর্তি পরীক্ষার্থী জানান, সংঘর্ষের আগে থেকেই আমি হলে ছিলাম। যখন সংঘর্ষ চলছিল তখন আমি পরীক্ষাকেন্দ্রে। পরীক্ষা শেষ করে শুনি, আমি যে হলে ছিলাম সেখানে নাকি সংঘর্ষ হয়েছে। বৃহস্পতিবার আমার শেষ পরীক্ষা। তাই ঝামেলায় না থেকে আমি এখানেই থাকছি। পরীক্ষাটা ভালোভাবে শেষ করে বাড়ি যেতে পারলেই চলে।`

মতামত