টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিবিসি-ব্রিটিশ কাউন্সিলের ২৫তম আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা শুরু

চট্টগ্রাম, ০৪  নভেম্বর (সিটিজি টাইমস):: ২৫তম আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা উপলক্ষে বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে চিত্রনাট্য রচয়িতাদের তাদের চিত্রনাট্য জমা দেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ও ব্রিটিশ কাউন্সিল সারাবিশ্বেই এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতায় রয়েছে কমনওয়েলথ রাইটারস ও সহ-প্রযোজনায় দ্য ওপেন ইউনিভার্সিটি। চিত্রনাট্য রচয়িতাদের জন্য এ প্রতিযোগিতাটি একটি দারুণ সুযোগ। এ প্রতিযোগিতার মাধ্যমে চিত্রনাট্য রচয়িতারা রেডিও নাটকের চিত্রনাট্য লিখে সারা বিশ্বের শ্রোতাদের কাছে পৌঁছাতে পারবেন।

প্রতিযোগিতায় প্রথম ভাষা হিসেবে ইংরেজি ভাষায় চিত্রনাট্য রচয়িতাদের জন্য একটি পুরস্কার রয়েছে আর আরেকটি পুরস্কার রয়েছে দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি ভাষায় চিত্রনাট্য রচয়িতাদের জন্য। এ দু’ বিভাগেই প্রতিযোগিতায় বিজয়ী দু’জন লন্ডনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ও বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে তাদের নাটকের রেকর্ডিং প্রতক্ষ্য করবেন।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সাংবাদিক ও লেখক জর্জি মারকোভের (১৯২৯-১৯৭৮) স্মরণে প্রতিযোগিতার সংক্ষিপ্ত বাছাইকৃত প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত প্রতিশ্রুতিশীল চিত্রনাট্যকে ‘দ্য জর্জি মারকোভ পুরস্কার’ দেয়া হবে। এ পুরস্কারের বিজয়ীও লন্ডনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং বিবিসি রেডিও টিম ও বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সাথে দু’ সপ্তাহ থাকবেন।

বাছাইকৃত চিত্রনাট্যগুলো ও বিচারক প্যানেলের নাম কিছুদিন পরে ঘোষণা করা হবে। এর আগেরবারের প্রতিযোগিতায় রেকর্ডসংখ্যক ৮৬টি দেশ থেকে চিত্রনাট্য জমা দেয়া হয়।

আন্তর্জাতিক চিত্রনাট্য প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে নবীন ও প্রতিষ্ঠিত সব চিত্রনাট্য রচয়িতারাই তাদের চিত্রনাট্য জমা দিতে পারবেন। চিত্রনাট্য অনুযায়ী নাটকের দৈর্ঘ্য হতে হবে ৫৩ মিনিট। চিত্রনাট্য যেকোনো বিষয়ের ওপরেই হতে পারে।

এ বছরের ৩১শে জানুয়ারির মধ্যরাত পর্যন্ত চিত্রনাট্য জমা দেয়া যাবে। বিস্তারিত নিয়মাবলী ও অংশগ্রহণ পদ্ধতি স¤পর্কে জানা যাবে- www.bbcworldservice.com/radioplay  এই ওয়েবসাইটের মাধ্যমে। অংশগ্রহণকারীদের এন্ট্রি ফর্ম ডাউনলোড করে পূরণ করে স¤পূর্ণ চিত্রনাট্য ও সারাংশসহ ই-মেইল করতে হবে অথবা ডাকযোগে পাঠাতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ প্রতিযোগিতার সর্বশেষ খবর জানা যাবে। ফেসবুক ও টুইটারের #BBCPlay-এ হ্যাশ টাগের মাধ্যমে আলোচনায় যুক্ত হওয়া যাবে।

বিস্তারিত অনুসন্ধানের জন্য:
বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস: ম্যাথিও হান্নাম- matthew.hannam@bbc.co.uk
ব্রিটিশ কাউন্সিল: ম্যারি ডোহার্টি- mary.doherty@britishcouncil.org
কমনওয়েলথ রাইটার্স: এমা ডি’কস্টা-e.dcosta@commonwealth.int
দ্য ওপেন ইউনিভার্সিটি: ড্যারি খাজেপার- –darry.khajehpour@open.ac.uk

মতামত