টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নাশকতার আশঙ্কায় দেশের ৬৮ কারাগারে নিরাপত্তা জোরদার

চট্টগ্রাম, ০৩  নভেম্বর (সিটিজি টাইমস):: সারাদেশের ৬৮টি কারাগারে নাশকতার আশঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বাড়ানো হয়েছে, সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা। এছাড়া কারাগার ঘিরে মাঠে নেমেছে পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)। সঙ্গে রয়েছে কারা গোয়েন্দা সদস্যরাও।

সূত্র জানায়, দেশে একের পর এক লেখক ব্লগার ও প্রকাশকদের উপর জঙ্গি হামলা, দুই বিদেশী হত্যা, হোসনে দালানের তাজিয়া মিছিলে বোমা হামলার ঘটনায় দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে কারাগারগুলো জঙ্গিতেও হামলার আশঙ্কা করছেন কর্তৃপক্ষ। ফলে কারাগারগুলোতে বিশেষ নিরাপত্তার ব্যাবস্থা নেওয়া হয়েছে।

কারাগার সূত্র জানায়, ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ দেশের সকল কারাগারে নানা অনিয়ম এখন নিত্য দিনের ঘটনা। আর এ ধরনের অনিয়ম বন্ধে সম্প্রতি বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কারা কর্তৃপক্ষ। আইজি প্রিজন সৈয়দ ইফতেখার উদ্দিন কারাগারে নিরাপত্তা জোরদার করার কথা স্বীকার করেছেন।

বৃহস্পতিবার বকশীবাজারের কারা অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেছেন। কারা বন্দিদের কল্যাণ ও প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসন বিষয়ে এই সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

জঙ্গিদের কারাগার থেকে পালানো এবং কারাগারের ভেতরের নানা ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার বিষয়ে তিনি বলেন, জঙ্গিরা বিভিন্ন পরিকল্পনা করতেই পারে। কারাগারে বন্দিদের আটকে রাখা হলেও তাদের মস্তিস্ক তো আর আটকানো সম্ভব না। জঙ্গিদের আদালতে হাজির এবং বিভিন্ন কারাগারে স্থানান্তরের সময়ও তারা নানা কৌশলে সহযোগীদের সঙ্গে যোগাযোগ করে থাকে।

এছাড়া কারাগারের ভেতরে থেকে বাইরে তারা কোনোভাবেই যোগাযোগ করতে পারে না। কারা কর্তৃপক্ষের লোকেদের টাকা দিয়ে বন্দিরা সুবিধা নেয় এমন অভিযোগের বিষয়ে আইজি প্রিজন বলেন, এমন অভিযোগের ভিত্তিতে সম্প্রতি দুইজনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রমাণ পেলে এসব কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয়ভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। একই অভিযোগে এপর্যন্ত সাত কারারক্ষীকে চাকরিচ্যুত করা হয়েছে।

তিনি আরো বলেন, বিদেশি আসামিদের নিরাপত্তার বিষয়ে বলেন, বিদেশি আসামিদের সংস্কৃতি ও খাদ্যাভাস আলাদা বলে তাদের বাংলাদেশি বন্দিদের থেকে আলাদা রাখা হয়। আর তাদের নিরাপত্তার কোনো সংকট নেই। কারাগারে তারা নিরাপদেই আছেন। দেশের ৬৮ কারাগারে মোট ৫১৪জন বিদেশি বন্দি রয়েছেন বলে আইজি প্রিজন জানান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত