টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাইয়ে ২০ হাজার টাকায় শিশু বিক্রির চেষ্টা!

এম মাঈন উদ্দিন
মিরসরাই(চট্টগ্রাম) প্রতিনিধি 

Mirsarai-(Sakib)-Photo-02.1চট্টগ্রাম, ০২ নভেম্বর (সিটিজি টাইমস)::  চট্টগ্রামের মিরসরাইয়ে ৯ মাস বয়সের এক শিশুকে বিক্রির চেষ্টা করেছেন শিশুটির নানী। মা রেখে পালিয়ে যাওয়া ৯ মাসের শিশু সাকিব হাসানকে সোমবার (২ নভেম্বর) ওসমানপুুর ইউনিয়নের আজমপুর গ্রামের এক গৃহবধুর কাছে বিক্রির জন্য নিয়ে যায় নানী হাসনা বেগম। বিষয়টি স্থানীয় চেয়ারম্যান মোজাম্মেল হক জানার পর ওই শিশুকে উদ্ধার করে ইউনিয়ন পরিষদের নিয়ে আসে।

শিশু সাকিবের নানী হাসনা বেগম জানান, তাদের বাড়ি উপজেলার সদর ইউনিয়নের মধ্যম তালবাড়িয়া গ্রামে। তার মেয়ে ফাতেমা আক্তার প্রেম করে একই উপজেলার হাদিফকিরহাট এলাকার রাজু নামে একজনকে বিয়ে করে। বিয়ের কিছুদিন পর রাজু তার মেয়েকে রেখে পালিয়ে যায়। এরমধ্যে ফাতেমা আক্তার একটি ছেলে সন্তানের মা হয়। বর্তমানে ওই সন্তান সাকিবের বয়স ৯মাস। গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সাকিবকে রেখে তার মা ফাতেমা অন্য এক ছেলের সাথে পালিয়ে যায়। এখন সাকিবকে লালন পালন করার কেউ নেই। তিনিও স্থানীয় একটি বেকারীতে চাকুরী করেন। তাই নাতিকে ২০ হাজার টাকায় বিক্রি করে দিতে ওসমানপুর ইউনিয়নের আজমপুর গ্রামের প্রবাসীর স্ত্রী রানী বেগমের কাছে নিয়ে আসেন। সাকিবকে বিক্রি করে দেয়ার পর তার মেয়ে কখনও সন্তানের দাবি করবে না বলে দাবি করেন হাসনা বেগম।

ওসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক জানান, শিশু সন্তানটিকে যাতে বিক্রি করতে না পারে তাই কয়েকজন স্বাক্ষীর মাধ্যমে রানী বেগমের জিম্মায় রাখা হয়েছে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. জসীম উদ্দিন এ বিষয়ে বলেন, শিশু বিক্রি ও পাচার মারাতœক অপরাধ। মানবিক বা সামাজিক কারণে কেউ শিশুটির লালন পালন করতে চাইলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে লালন পালন করতে পারেন।

মতামত