টক অব দ্য চট্টগ্রাম
Ad2

২০১৬ সালের সরকারি ছুটি অনুমোদন

চট্টগ্রাম, ০২ নভেম্বর (সিটিজি টাইমস):: ২০১৬ সালের পঞ্জিকা বর্ষের জন্য ২২ দিন সরকারি ছুটি অনুমোদন করেছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার এক বৈঠকে এ বিষয়টি অনুমোদন দেওয়া হয়।

২২ দিনের মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী ছুটি ৮ দিন। সাধারণ ছুটির মধ্যে চারদিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিনে। তবে নির্বাহী ছুটি সবই কার্যদিবসে পড়েছে।

এছাড়া এবারে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ২৯ চৈত্র ও ২ বৈশাখ দু’দিন ঐচ্ছিক ছুটির ব্যবস্থা রাখা হয়েছে। যাতে করে তারা তাদের ঐতিহ্যবাহী উৎসবে যোগ দিতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সোমবারের মন্ত্রিসভা বৈঠকে মোট ছয়টি বিষয় এজেন্ডা হিসেবে উপস্থাপন করা হয়। এর মধ্যে পাঁচটি বিষয় ছিল অবহিতকরণ।

সাধারণ ছুটির মধ্যে রয়েছে শহীদ দিবস (২১ ফেব্রুয়ারি), বঙ্গবন্ধুর জন্মদিন (১৭ মার্চ), স্বাধীনতা দিবস (২৬ মার্চ), মে দিবস (১ মে), বৌদ্ধ পূর্ণিমা (২১ মে), জুমাতুল বিদা (রমজান মাসের শেষ শুক্রবার) , ঈদুল ফিতর, শোক দিবস (১৫ আগস্ট), জন্মাষ্টমী (২৫ আগস্ট), ঈদুল আজহা, দুর্গাপূজা (১১ অক্টোবর), ঈদ-ই-মিলাদুন্নবী (১২ ডিসেম্বর), বিজয় দিবস (১৬ ডিসেম্বর) ও বড়দিন (২৫ ডিসেম্বর) ।

এছাড়াও নির্বাহী আদেশে ঘোষিত ছুটি হচ্ছে পহেলা বৈশাখ (১৪ এপ্রিল), শবে বরাত (৩ মে), শবে কদর (৩ জুলাই) ও আশুরা (১২ অক্টোবর)।

এর মধ্যে জুমাতুল বিদা, ঈদুল ফিতর, ঈদুল আজহা ও ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি চাঁদ দেখার ওপরে নির্ভরশীল। বরাবরের মতো দুই ঈদের দিনে সাধারণ ছুটি ও এর আগে-পরের দিনে নির্বাহী আদেশে দেওয়া ছুটি বলবত থাকবে। ঈদুল ফিতরের সম্ভাব্য ছুটি ধরা হয়েছে ৫ থেকে ৭ জুলাই আর ঈদুল আজহার সম্ভাব্য ছুটি হতে পারে ১১ থেকে ১৩ সেপ্টেম্বর।

এর মধ্যে বিজয় দিবস ও জুমাতুল বিদ্যা শুক্রবার এবং স্বাধীনতা দিবস ও বৌদ্ধ পূর্ণিমা শনিবার পড়েছে।

এছাড়াও যে কোনও সম্প্রদায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বছরে সর্বোচ্চ তিন দিনের ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। তবে এজন্য বছরের শুরুতেই নিজ নিজ কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত