টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সা.কাদেরের সাফাই সাক্ষীর আবেদন খারিজ

চট্টগ্রাম, ০২  নভেম্বর (সিটিজি টাইমস):: মানবতাবিরোধী অপরাধের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (সা.কাদের) রিভিউ শুনানিতে সাফাই সাক্ষ্যর জন্য বিদেশি নাগরিকসহ যে সাতজনের নাম উল্লেখ করে আবেদন করা হয়েছিল তা খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। 

সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গত ২০ অক্টোবর সুপ্রিমকোর্টে সংশ্লিষ্ট শাখায় নিজের পক্ষে কয়েকজন সাফাই সাক্ষীকে সমন জারি করার আবেদন জানান সাকা চৌধুরী। তার পক্ষে আইনজীবী অ্যাডভোকেট হুজ্জাতুল ইসলাম খান আবেদন দাখিল করেন।

যাদের সাক্ষ্য নেয়ার আবেদন করা হয় তারা হলেন- পাকিস্তানের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী মো. মিয়া সুমরো, সাবেক রেলমন্ত্রী ইসহাক খান খাওয়ামী, ডন গ্রুপের চেয়ারম্যান আম্বার হারুন সায়গল, মুলিব আরজুমান খান, ফিজির সাবেক মার্কিন রাষ্ট্রদূত উসমান সিদ্দিক এবং বাংলাদেশের হাইকোর্ট বিভাগের বিচারপতি শামীম হাসনাইন, জিন্নাত আরা বেগম।

আবেদনের সময় সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান বলেন, এসব বিশিষ্ট নাগরিকরা বিচার চলাকালে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সালাউদ্দিনের পক্ষে সাফাই সাক্ষী দিতে চেয়েছিলেন। কিন্তু ট্রাইব্যুনাল মঞ্জুর না করায় তারা সাক্ষী দিতে পারেননি। তাই নতুন করে আবেদন করা হয়েছে।

এর আগে গত ১৪ অক্টোবর সালাউদ্দিন কাদেরের আইনজীবীরা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন। এর শুনানি আজ সোমবার হওয়ার কথা থাকলেও তা আগামী ১৭ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে।

মতামত